গ্রীষ্মকাল, শুক্রবার, ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ,২৫শে রমজান, ১৪৪২ হিজরি, দুপুর ১২:৫২
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

শেষ হয়েছে বিশ্বের বৃহত্তম বিমানের নির্মাণকাজ…

admin

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মরুভূমিতে শেষ হয়েছে বিশ্বের বৃহত্তম বিমান ‘পল অ্যালেন’র প্রাথমিক নির্মাণকাজ। এর আগে বিশ্বের সবচেয়ে বড় বিমান ছিল হাওয়ার্ড হুগসের ‘স্প্রুস গুজ’। বুধবার প্রথমবারের মতো চাকায় ভর করে হ্যাঙ্গার থেকে বেরিয়ে আসে পল অ্যালেন।

মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিমানটির দুই পাশের পাখনার দৈর্ঘ্য ৩৮৫ ফিট করে, যা একটি ফুটবল মাঠের চেয়েও বড়। এর উচ্চতা ৫০ ফিট এবং জ্বালানিবিহীন অবস্থায় ওজন ৫ লাখ পাউন্ড। এটি আড়াই লাখ পাউন্ড জ্বালানি বহনে সক্ষম। ওজন বহনের সক্ষমতাসহ এটির মোট ওজন হতে পারে সর্বোচ্চ ১৩ লাখ পাউন্ড।

২৮টি চাকা আছে পল অ্যালেনের। আছে বোয়িং ৭৪৭-এর ছয়টি জেট বিমান। বিমানটি এতই বড় যে এর জন্য বিশেষ নির্মাণ নির্মাণ ছাড়পত্র দিতে হয়েছে মার্কিন সরকারকে। যে কোনও ব্যক্তি সামনে বিমানটি পাহাড়ের মতো মনে হবে।

বিমানটি নামকরণ করা হয়েছে মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা এবং সিয়াটল সিহকের মালিক পল অ্যালনের নামে। এর কারণ, তার অর্থায়ন ও উদ্যোগেই নির্মিত হয়েছে এই বিশালাকৃতির ‘দানব’।

তবে এই বিরাট বিমান কিন্তু কোনও যাত্রী বহন করবে না। এতে বহন করা হবে রকেট। আকারে বড় কোনও রকেট, বা একসঙ্গে অনেকগুলো রকেট বহনের জন্য ব্যবহৃত হবে এটি।

বর্তমানে ‘অরবিটাল এটিকে’ নামের একটি কোম্পানির সঙ্গে মিলে মহাকাশে স্যাটেলাইট প্রেরণের পরিকল্পনা করছে অ্যালেনের ‘স্ট্রাটোলাঞ্চ’ কোম্পানি। ওই স্যাটেলাইট পাঠানোর ক্ষেত্রে একেকটি রকেটের ওজন হবে ১ হাজার পাউন্ড। ওইসব রকেট বহনের কাজেই ব্যবহৃত হবে এই বিমান।

নীরা ০৬-০৬-১৭-০০-২২০

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।