গ্রীষ্মকাল, শুক্রবার, ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ,২৫শে রমজান, ১৪৪২ হিজরি, দুপুর ২:০৫
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

জেরুসালেমের ভবিষ্যৎ প্রশ্ন শান্তির চাবিকাঠি নিয়ে একমত…

admin

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

দুই রাষ্ট্র তত্ত্বই ইসরাইল-প্যালেস্টাইন সংঘাত অবসানের চাবিকাঠি – এ মর্মে একমত হয়েছেন ইসরাইল ও প্যালেস্টাইনের আলোচকরা, তবে জেরুসালেমের ভবিষ্যৎ প্রশ্নে উভয়পক্ষের মতপার্থক্য রয়েই গেছে।

জর্ডানে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের এক অধিবেশনে বক্তৃতায় পিএলও নির্বাহী কমিটির সম্পাদক ও প্যালেস্টাইন পক্ষের প্রধান আলোচক সায়েব এরেকাত এবং ইসরাইলের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জিপি লিভনি দু’জনই বলেন, দুই রাষ্ট্র তত্ত্ব বাস্তবায়নের মাধ্যমে একটি স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্র প্রতিষ্ঠাই হবে ”মৌলিক” সমাধান।

প্যালেস্টাইন ভূখণ্ডের ওপর থেকে ইসরাইলী দখলদারিত্ব অবসানের দাবি জানিয়ে সায়েব এরেকাত বলেন, দুই রাষ্ট্র তত্ত্বের মূল কথা হচ্ছে ১৯৬৭ সালের সীমানা বজায় রেখে পূর্ব জেরুসালেমকে রাজধানী করে একটি স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্র প্রতিষ্ঠা এবং এটাই একমাত্র সমাধান। ইতিহাসের চাকাকে পেছনে ঘোরানোর চেষ্টা করে কোনো লাভ নেই।

তিনি দ্ব্যর্থহীন ভাষায় বলেন, আমরা ইসরাইলের সঙ্গে শান্তি আলোচনায় প্রস্তুত। তবে কথা হলো, এখানে আলোচনার কিছু নেই। যা দরকার তা হলো সিদ্ধান্ত গ্রহণ করা। অতীতে যা হবার হয়েছে, এখন দরকার একটি ইসরাইলী সরকার, যারা আলোচনার টেবিলে বসতে এবং প্যালেস্টাইনের এই সীমান্তের মানচিত্র ও অন্যান্য বিষয় নিয়ে কথা বলতে রাজি।

ইসরাইলের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জিপি লিভনি বলেন, দুই রাষ্ট্র তত্ত্বের ভিত্তিতে শান্তি প্রতিষ্ঠাই ইসরাইলের স্বার্থের পক্ষে যাবে।

তেমনটি হলে তার একমাত্র অর্থ হবে শান্তি আলোচনার অবসান। পূর্ব জেরুসালেম হচ্ছে অধিকৃত এলাকা। একে ইসরাইলের অঙ্গীভূত করার চেষ্টা করা হলে তা হবে সব আন্তর্জাতিক আইন ও প্রস্তাবের লঙ্ঘন।

জিপি লিভনি বলেন, আমি দেখতে চাই ইসরাইলে অবস্থিত সব দেশের দূতাবাস জেরুসালেমে চলে এসেছে।

২১-০৫-২০১৭-০০-৩৫০-২১–আ/হৃ/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।