গ্রীষ্মকাল, শুক্রবার, ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ,২৫শে রমজান, ১৪৪২ হিজরি, দুপুর ১:৫০
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

আজ থেকে ১৭ পণ্যে পাটের ব্যবহারে অভিযান…

admin

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

নিত্যপ্রয়োজনীয় ১৭টি খাদ্যপণ্যে পাটের মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করতে আজ সোমবার থেকে সারা দেশে অভিযান শুরু হচ্ছে। গতকাল রোববার দুপুরে সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে প্রতিমন্ত্রী মির্জা আজম এই তথ্য জানান।

ঐ পণ্যগুলোতে পাটের মোড়ক বাধ্যতামূলক উল্লেখ করে প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, এর আগে ৬টি পণ্যে পাটের মোড়ক ব্যবহার বাধ্যতামূলক ছিল।সেগুলোর সাথে বর্তমানে আরও ১১টি পণ্য যুক্ত করা হয়েছে। প্রতিমন্ত্রী জানান, যাঁরা পাটের মোড়ক ব্যবহার করবেন না, শাস্তি হিসেবে তাদের ১ বছরের কারাদ-াদেশ ও অর্থদ-াদেশ দেয়া হতে পারে।

যে ১৭ পণ্যে পাটের মোড়ক ব্যবহার করতে হবে, সেগুলো হলো ধান, চাল, গম, ভুট্টা, সার, চিনি, মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা, তুষ-খুদ-কুড়া।

মির্জা আজম বলেন, পাটজাত সামগ্রীর ব্যবহার নিশ্চিত করা ও পরিবেশের ভারসাম্য রক্ষায় এই উদ্যোগ নেয়া হয়েছে। আজ থেকে সড়ক-মহাসড়ক, গুদাম, দোকান, মোকাম, চালের মিলের মতো জায়গাগুলোতে অভিযান চালানো হবে।

তিনি বলেন, পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক আইন ২০১০ ও পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যমূলক বিধিমালা ২০১৩ অনুযায়ী আমরা এ ব্যবস্থা নিচ্ছি। পাটজাত মোড়ক ব্যবহার করেনি, অভিযানে এমন কেউ ধরা পড়লে তাঁর অনূর্ধ্ব ১ বছরের কারাদ- ও অনধিক ৫০ হাজার টাকা জরিমানা হতে পারে। আবার কেউ যদি দ্বিতীয়বারের মতো অপরাধ করেন, তবে তাঁর সাজা দ্বিগুণ হবে’, বলেন মির্জা আজম।

১৫/৫/২০১৭/০-৫-০/মা/হা/তা/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।