গ্রীষ্মকাল, বুধবার, ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ,৩০শে রমজান, ১৪৪২ হিজরি, রাত ১২:৫৯
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

মা প্রতিদিন ২১০ বার সন্তানের কথা ভাবে…

admin

তৌহিদ আজিজ, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

অংকে এক মিলিয়ন লিখতে ৭টি সংখ্যা লাগে। তবে ইংরেজিতে মিলিয়ন শব্দটি লিখতে ৭টি অক্ষর লাগে। প্রতি চার মিনিটে মায়েরা একবার তার সন্তানের কথা ভাবেন। এই হিসেবে প্রতিদিন গড়ে ২১০ বার সন্তানের কথা চিন্তা করেন একজন মা। মানুষের শরীরের রক্ত শরীরের ভেতর প্রতিদিন ১৬ লাখ ৮০ হাজার মাইল সমান পথ অতিক্রম করে। পৃথিবীতে মানুষের বেশি ব্যবহৃত নাম ‘মোহাম্মদ’। ‘গিনেজ বুক অফ রেকর্ডস’ বইটি পৃথিবীতে সবচেয়ে বেশিবার চুরি হওয়া বই হিসেবে রেকর্ড করেছে। মানুষের শরীরে হাড্ডির সংখ্যা ২০৬টি। তবে জন্মের সময় হাড্ডির সংখ্যা থাকে ৩৫০টি।

মানুষ সারাজীবনে যে খাদ্য খায় তার পরিমাণ প্রায় ৬০ হাজার পাউন্ড। তার মানে ৬টি জলজ্যান্ত হাতির সমান! একজন মানুষ প্রতিদিন যে পরিমাণ বাতাস শ্বাস হিসাবে গ্রহণ করে তা দিয়ে ১০০০টি বেলুন ফোলানো সম্ভব।

বিজ্ঞানী আলভা এডিসন শৈশবে স্কুল থেকে বিতাড়িত হন খুব অলস বলে। অথচ সারা জীবনে তিনি ১৩০০ আবিষ্কারের জনক। তার সাফল্য সম্পর্কে তিনি বলেন, ১ শতাংশ মেধা আর ৯৯ শতাংশ পরিশ্রম। ৪৪ বছর বয়সে সম্পূর্ণ অন্ধ হয়ে যান লেখক জন মিলটন। এর ১৬ বছর পর তিনি লিখেছিলেন প্যারাডাইস লস্ট। কারণ হতাশার-ব্যর্থতার শেষ আছে; কিন্তু শেষ নেই সাফল্যের। হোয়াইট হাউস সাদা কেন জানেন? ১৮১৪ সালে আগুন লেগে ভবনটির ব্যাপক ক্ষতি হয়। গায়ে কালো এবং বাদামি ছোপ পড়ে গিয়েছিল। পরে সাদা রঙ করে ঢেকে দেয়া হয় কুৎসিত দাগগুলো। তারপর থেকে এ ভবন ‘হোয়াইট হাউস’ নামে বিশ্বব্যাপী পরিচিত।  হাতিই একমাত্র স্তন্যপায়ী প্রাণী, যার চারটে হাঁটু আছে।

৩/৫/২০১৭/৫০/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।