গ্রীষ্মকাল, মঙ্গলবার, ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১১ই মে, ২০২১ খ্রিস্টাব্দ,২৯শে রমজান, ১৪৪২ হিজরি, বিকাল ৫:০৭
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

ভূমিকম্পের পূর্বাভাস, জলবায়ু পরিবর্তনের ভয়ঙ্কর রূপ…

admin

অপূর্ব হাসান, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

হঠাৎ করেই ভিজে উঠেছে ঘরের মেঝে, মেঝেতে জমেছে বিন্দু বিন্দু পানি। প্রথম নজরে

আসায় সবাই ভেবেছে এইমাত্র যেন পানি ফেলা হয়েছে ঘরের মেঝেতে। প্রথমে স্বাভাবিক ঘটনা হিসেবে এড়িয়ে গেলেও পরে সাধারণ মানুষের মাঝে ভর করে চাপা আতঙ্ক। কারণ এ নিয়ে রীতিমতো উৎকণ্ঠা চলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। কেউ বলেছেন, এ অবস্থা বড় ধরনের ভূমিকম্পের পূর্বাভাস। আবার কারও কারও ভাষ্য, জলবায়ু পরিবর্তনের ভয়ঙ্কর রূপ। আবার কেউ কেউ এটাকে অলৌকিক কা- বলে গুজব ছড়িয়েছেন। গতকাল মঙ্গলবার দিনভর ঠিক এমনটাই ঘটেছে রাজধানীর বিভিন্ন এলকাতে। তবে আসল ব্যাপার হলো- গত কয়েকদিন বৃষ্টির ফলে তাপমাত্রা নিচে নেমে গিয়েছিল। এখন বাড়ছে। বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেক বেশি হলে সে আর্দ্রতা দেয়াল বা মেঝেতে লেগে ঘামের মতো হয়েছিল। এছাড়া অন্য কারণ নেই।
আবহাওয়াবিদরা বলছেন, হুট করে তাপমাত্রা বেড়ে যাওয়ায় ঘরের মেঝে ঘেমেছে। এতে আতঙ্কিত হবার কিছু নেই। গতকাল মঙ্গলবার সকালে তাপমাত্রা ছিল ২০ ডিগ্রি যা পরবর্তীতে হয় ৩৪ ডিগ্রি। বেলা বাড়ার সাথে সাথে হুট করে তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলে স্বাভাবিক নিয়মেই মেঝে ঘেমেছে। তাপমাত্রার আকস্মিক তারতম্যের কারণে এটা হতে পারে। কয়েকদিন থেকে বৃষ্টির ফলে তাপমাত্রা নিচে নেমে গিয়েছিল। এখন বাড়ছে। শীতের দিন একই কারণে শীতাতপ নিয়ন্ত্রিত গাড়ির ভেতরও ঘেমে যায়। আর এর কারণ তাপমাত্রার তারতম্য।
এদিকে টানা বর্ষণের পর গতকাল মঙ্গলবার সকাল থেকে ঘরের মেঝের এমন ঘেমে যাওয়া দেখে এবং পরিবেশ স্যাঁতস্যাঁতে-ভারী-অস্বাভাবিক থাকার কারণে ভূমিকম্পের আশঙ্কায় বিভিন্ন স্থানে সাধারণ মানুষের মাঝে আতঙ্ক দেখা দেয়। রাজধানীর উত্তর বাড্ডার ১ বাড়ির বাসিন্দারা জানান, গত কয়েকদিন প্রচুর বৃষ্টির পর সকালে রোদ উঠলে ঘরের মেঝেতে পানি জমে স্যাঁতস্যাঁতে ভাবের সৃষ্টি হয়। মেঝে মুছে ফ্যান চালানোর পরও ঘরের স্যাঁতস্যাঁতে ভাব অব্যাহত থাকে এবং পানি জমতে থাকে। এছাড়া সারাদিন আবহাওয়া ভারি ও অস্বাভাবিক গরম অনুভূত হয়েছে। যার কারণে মনে হয়েছে ভূমিকম্প হতে পারে।
তবে এ নিয়ে ভয় কিংবা আতঙ্কিত হওয়ার কিছুই নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। সাধারণত বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকলে পরিবেশ স্যাঁতস্যাঁতে-ভারি-অস্বাভাবিক থাকে। সেইসাথে ঘরের মেঝে ও দেয়াল ভিজে উঠে। এর সাথে ভূমিকম্পজনিত বিপদের কোনো সম্পর্ক নেই। বাড়ির ভেতরে সবকিছু খোলামেলা রেখে বাতাসের আসা-যাওয়া-প্রবাহ নিশ্চিত করলে এ রকম সমস্যা থেকে মুক্ত হওয়া যাবে।
২৬/৪/২০১৭/৯০/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।