গ্রীষ্মকাল, বৃহস্পতিবার, ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ,১লা শাওয়াল, ১৪৪২ হিজরি, রাত ৮:৫৩
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

বেগুন চাষে সফল চাষিরা…

admin

ইব্রাহিম খলিল প্রধান, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

ঝালকাঠি সদর উপজেলায় এ বছর প্রথমবারের মত কৃষি গবেষনায় উদ্ভাবিত বিটি বেগুনের সফল চাষ হয়েছে। কৃষি বিভাগ সদর উপজেলার ৫ টি ব্লকে ৫ জন কৃষকের দশ শতাংশ জায়গায় ৫টি প্রদর্শনী প্লট করে এ জাতের সম্প্রসারণ শুরু করেছে। বেগুনের বাম্পার উৎপাদন এবং বাজারে এ জাতের বেগুনের দাম অন্য জাতের বেগুনের চেয়ে বেশি পেয়ে খুশি কৃষক। এ জাতের বেগুনে কোন প্রকার আক্রমন হয় না এবং কৃষক জৈব সার ব্যবহার করে এই জাতের বেগুন চাষ করছে। কৃষি বিভাগ এ বেগুনের চারা সরবরাহ করেছে এবং জেলা ও উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তা সহ বরিশাল বিভাগের অতিরিক্ত পরিচালকও মাঠ পর্যায়ে এই জাতের বেগুন চাষ মনিটরিং করছেন। ঝালকাঠি সদর উপজেলায় শেখেরহাট ইউনিয়নের বারুহার গ্রামের আদর্শ কৃষক সতীশ চন্দ্র মন্ডল তার ১০ শতাংশ জমিতে লাইন করে বিটি বেগুনের চাষ করেছেন। অগ্রহায়ণ মাসে চারা রোপনের তিন মাসের মধ্যেই ফলন তোলা শুরু করেছেন। ৫ মাস পর্যন্ত বেগুন তুলতে পারবেন। কৃষক সারি থেকে সারি ৩০ ইঞ্চি করে এবং চারা থেকে চারা দূরত্ব ২৭ ইঞ্চি রেখে চারা রোপন করেছে। সতীশ চন্দ্র মন্ডল জানান, এখন পর্যন্ত সে ১ হাজার কেজি বেগুন তুলে বিক্রি করেছে। আগামীতে আরও ১ হাজার কেজি বেগুন বিক্রয় করতে পারবেন বলে আশা করা হচ্ছে। বাজারে অন্যান্য বেগুনের দাম কেজি প্রতি ২০ টাকা হলেও এই জাতের বিটি বেগুন তার ক্ষেত থেকে ব্যাপারীরা ২৫ টাকা কেজি দরে কিনে নিয়ে যাচ্ছে। ঝালকাঠি সদর উপজেলার বাসন্ড ইউনিয়নের তরুণ কৃষক মো: শামীম হাওলাদার এখানের বেগুন ক্ষেত দেখতে এসেছিলেন। সে জানায় আগামীতে তিনিও এই জাতের বেগুন চাষ করবেন তাই এই ক্ষেত দেখতে এসেছেন।
ঝালকাঠি সদর উপজেলার কৃষি কর্মকর্তা তাজুল ইসলাম জানান, কৃষি বিভাগ এই জাতের বেগুন সম্প্রসারণের জন্য উদ্যোগ নিয়েছে এবং কৃষি বিভাগ কৃষকদের এই জাতের বেগুন চাষাবাদের ক্ষেত্রে চারাসহ সকল ধরনের সহযোগীতা করবে।

২৫/৪/২০১৭/৫০/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।