গ্রীষ্মকাল, রবিবার, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ,৪ঠা শাওয়াল, ১৪৪২ হিজরি, সকাল ৮:৫৯
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

শিশুর সফলতাই বাবা-মায়ে কাম্য…

admin

ডেস্ক রিপোর্ট ,বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

সফল সন্তানদের বড় করে তোলার কোনো নির্দিষ্টি রেসিপি নেই। তবে মনোবিজ্ঞানের গবেষণায় কিছু বিশেষ শর্তকে গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী বলে মনে করা হয়। এদের প্রয়োগে সফল সন্তান গড়ে তুলতে পারেন অভিভাবকরা। গবেষণায় দেখা গেছে, যাদের সন্তান সফল ক্যারিয়ারের অধিকারী হন, তাদের মাঝে বেশ কয়েকটি বৈশিষ্ট্যের সাধারণ প্রকাশ ঘটে। যেমন-

* উচ্চাকাঙ্ক্ষা রয়েছে
ইউনিভার্সিটি আব ক্যারিফোর্নিয়ার প্রফেসর নিল হালফনের এক জরিপে দেখা গেছে, সন্তানদের নিয়ে বাবা-মায়ের উচ্চাকাঙ্ক্ষা তাদের বড় করে তোলার ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে। যাদের আকাঙ্ক্ষা বেশি তারা নির্দিষ্ট লক্ষ্যে পরিচালিত করতে সক্ষম হন সন্তানদের।

* টুকিটাকি কাজে অভ্যস্ত করে তোলেন
স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির সাবেক ডিন অব ফ্রেশমেন জুলি লিথকট-হাইমস বলেন, ছোটবেলা থেকেই শিশুদের নিজেদের ও ঘরের টুকিটাকি কাজে অভ্যস্ত করে তোলা উচিত। আর সফল মানুষের বাবা-মায়েরা তাই করাতেন।

* স্বাস্থ্যকর সম্পর্ক গড়ে তোলেন
অশান্তির পরিবেশে যারা বেড়ে ওঠে তাদের ভবিষ্যত অন্যদের থেকে খারাপের দিকেই যায়। বাবা-মায়ের মধ্যে বিবাদ বা বিচ্ছেদ সন্তানের সফলতার ওপর বিরূপ প্রভাব ফেলে। তাই উজ্জ্বল ভবিষ্যতের জন্য পারিবারিক বন্ধন ও সম্পর্ক স্বাস্থ্যকর রাখা উচিত বলে প্রকাশ করা হয় ইউনিভার্সিটি অব ইলিনয়েসের এক বিশ্লেষনী গবেষণায়।

* উচ্চশিক্ষা গ্রহণ করেছেন : ২০১৪ সালে ইউনিভার্সিটি অব মিশিগানের মনোবিজ্ঞানী সান্দ্রা ট্যাং তার এক গবেষণায় জানান, যে মায়েরা উচ্চশিক্ষা গ্রহণ করতে পেরেছেন, তারা সন্তানদের সফলকামী করে মানুষ করতে পারেন।

* সামাজিক দক্ষতা অর্জনে শিক্ষা প্রদান
এক গবেষণায় বলা হয়, কিন্ডারগার্টেনে পড়া শিশুদের বিভিন্ন সামাজিক দক্ষতা অর্জনে শিক্ষা প্রদান করলে প্রায় দুই যুগ পর তার ফল মেলে। বিশ বছর ব্যাপী এই গবেষণা পরিচালনা করা হয়। এসব শিশু বড় হয়ে অন্যদের চেয়ে অনেক ক্ষেত্রেই দক্ষ হয়ে ওঠে।

* মানসিক চাপ মুক্ত থাকেন
গবেষণায় বলা হয়, শিশুর ৩-১১ বছর বয়সের মধ্যে তার সঙ্গে বাবা-মায়ের সময় খরচের পরিমাণ শিশুর সফল হয়ে ওঠাকে প্রভাবিত করে। তাছাড়া সন্তান লালনে অভিভাকের মানসিক চাপ যত কম থাকে, বড় হয়ে শিশুর সফলতার সম্ভাবনাও তত বাড়তে থাকে।

 

৬/৪/২০১৭/৩০/সা/ফা/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।