বসন্তকাল, সোমবার, ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ,৩০শে শাবান, ১৪৪২ হিজরি, রাত ৩:০৮
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

বিশ্ববাজারে ঐতিহ্য হারাচ্ছে ভারত…

admin

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

তৈরি পোশাক থেকে শুরু করে রত্নপাথর, জুয়েলারি, কৃষিপণ্যের মতো ভারতের শীর্ষস্থানীয় রফতানি পণ্যগুলো বিশ্ববাজারে পিছিয়ে পড়ছে। পরিসংখ্যানে দেখা যায়, গত পাঁচ বছরে ভারতীয় রপ্তানি পণ্য আন্তর্জাতিক অঙ্গনে বাজার শেয়ার হারিয়েছে। সব মিলিয়ে এ তালিকায় মোট ৬১ ধরনের পণ্য রয়েছে। বলা হচ্ছে, চাহিদা হ্রাসের পাশাপাশি প্রতিযোগিতা বৃদ্ধির কারণেই এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

২০১১ থেকে ২০১৬ সালের মধ্যে ভারতের ৬১ ধরনের রফতানি পণ্য আন্তর্জাতিক বাজার শেয়ার হারিয়েছে। এর মধ্যে দেশটি যেমন তাদের তৈরি দামি গাড়ি ও হাতব্যাগের চাহিদা বাড়াতে ব্যর্থ হয়েছে, তেমনি চীনের মতো প্রতিযোগীদের কারণে ভারতের স্বর্ণ ও রুপার অলঙ্কার বাজারও হারিয়েছে। এর মধ্যে ভারতের তৈরি গাড়ির ২০১১ সালে বাজার শেয়ার ছিল ৮ দশমিক ৮৪ শতাংশ; ২০১৬ সালে যা ৫ দশমিক ৭৭ শতাংশে নেমে আসে। মূলত এক্ষেত্রে যাত্রীবাহী গাড়ি নির্মাণে শীর্ষস্থানে থাকা দক্ষিণ কোরিয়া ও জাপানের কাছে হেরে গেছে ভারত।

বিশ্লেষকরা বলেন, কারিগরদের দক্ষতার ঘাটতির কারণে ভারতের রত্নপাথর ও অলঙ্কার খাত আন্তর্জাতিক বাজারে পিছিয়ে পড়ছে। বিশেষ করে হীরের তৈরি অলঙ্কারে এ ঘাটতি বেশি চোখে পড়ে।

জানা গেছে, চীন ও ভিয়েতনামের কাছে প্রতিযোগিতায় হেরে যাচ্ছে ভারতের জুয়েলারি খাত। গত বছর আন্তর্জাতিক বাজারে ভারতের তৈরি অলঙ্কারসামগ্রী ও রত্নপাথরের দখল কমে ৩০ দশমিক ৭৯ শতাংশে দাঁড়িয়েছে। সব মিলিয়ে ৬১ ধরনের পণ্য নিয়ে ভারতকে সতর্ক করে দিয়েছেন রফতানিকারকরা। পণ্যগুলোর চাহিদা বাড়াতে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়কে কৌশল পরিবর্তনের অনুরোধ জানিয়েছে তারা।

 

ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের মহাপরিচালক অজয় সাহাই এ প্রসঙ্গে জানান, সংশ্লিষ্ট পণ্যগুলোর চাহিদা বাড়াতে এর কৌশল খতিয়ে দেখার পরামর্শ দেয়া হয়েছে এক্সপোর্ট প্রমোশন কাউন্সিল ও বাণিজ্য মন্ত্রণালয়কে।

 

অন্যদিকে ভুট্টা ও খৈলের মতো কৃষিপণ্যের বাজার শেয়ার হারানোর পেছনে মুদ্রামানের ওঠানামা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। যেমন ব্রাজিলের মুদ্রা রিয়ালের মান দুর্বল হওয়ার পর দক্ষিণ আমেরিকার এ দেশটির কাছে বাজার শেয়ার হারিয়েছে ভারত। এ ধরনের পরিস্থিতি সামলে নিতে অভ্যন্তরীণ সক্ষমতা বৃদ্ধি অথবা বাজারে দখল অব্যাহত রাখতে প্রণোদনা দিতে হবে বলে মনে করা হচ্ছে।

১৪-০৬-১৭-০০-৭০ আ-হৃ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।