বসন্তকাল, সোমবার, ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ,৩০শে শাবান, ১৪৪২ হিজরি, রাত ৪:২৪
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

কাতারের সঙ্গে ৪ দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন…

admin

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে মধ্যপ্রাচ্যের চারটি দেশ- সৌদি আরব, মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। ওই অঞ্চলের স্থিতিশীলতার বিনষ্টের জন্য দেশটিকে দায়ী করেদেশগুলো এ সিদ্ধান্ত নিয়েছে ।

দেশগুলোর অভিযোগ, কাতার মুসলিম ব্রাদারহুডসহ বিভিন্ন জঙ্গি সংগঠনকে সমর্থন ও সহযোগিতা দিচ্ছে। চারটি দেশই কাতারের নিকটতম প্রতিবেশী।

সৌদি রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানায়, রিয়াদ দেশটির সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে। ভূমি, সাগর এবং আকাশ পথে দুই দেশের যাবতীয় দ্বিপাক্ষিক চুক্তি বিচ্ছিন্ন করেছে। কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে সংবাদমাধ্যমটি আরো জানায়, সন্ত্রাসবাদ ও চরমপন্থার ঝুঁকি থেকে দেশের জাতীয় নিরাপত্তাকে রক্ষা করতেই তারা এ সিদ্ধান্ত নিয়েছে।

ইয়েমেনে হুথি বিদ্রোহীদের ওপর সৌদি নেতৃত্বাধীন জোট যে হামলা চালাচ্ছে, সেই জোট থেকেও কাতারকে বাদ দিয়েছে সৌদি আরব। দোহার কর্মকাণ্ডে সন্ত্রাসবাদ শক্তি পাচ্ছে। তারা আল-কায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) মতো জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন দিচ্ছে এবং বিদ্রোহীদের সঙ্গেও তাদের যোগাযোগ রয়েছে- এমন অভিযোগেই জোট থেকে দেশটিকে বাদ দেয়া হয়েছে।

মিসরের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দেশটি তার আকাশসীমা ও বন্দরসমূহে কাতারি পরিবহন চলাচল বন্ধ করে দিয়েছে।

অন্যদিকে, কাতারের কূটনীতিকদের দেশ ছাড়তে ৪৮ ঘণ্টার সময় বেঁধে দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটি রাষ্ট্রীয় বার্তা সংস্থা  জানায়, দোহার বিরুদ্ধে সন্ত্রাসবাদ, চরমপন্থী ও সাম্প্রদায়িক সংগঠনকে সমর্থন, অর্থায়ন ও মদদ দেয়ার অভিযোগ এনেছে আবুধাবি।

বাহরাইনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানায়, বাহরাইনের নিরাপত্তা ও স্থিতিশীলতাকে ঝুঁকিতে ফেলা এবং তাদের অভ্যন্তরীণ কাজে অনধিকারচর্চার অভিযোগ তুলে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে দেশটি।

শা-ফা-০৫-০৬-১৭-০০-৯০

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।