বসন্তকাল, সোমবার, ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ,২৪শে রজব, ১৪৪২ হিজরি, রাত ১২:৩৯
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

চট্টগ্রামের মীরসরাইয়ে অসাধারণ একটি ট্রেইল ভেতর চারের মত!…

admin

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

যেভাবেই বলা হোক না কেন, শেষ পর্যন্ত এটা মানতে হবে, চট্টগ্রামের মীরসরাইয়ের নাপিত্যাছড়া অসাধারণ একটি ট্রেইল। অনেকটা একের ভেতর চারের মত, কিভাবে? কারণ একটি ট্রেইলেই পাচ্ছেন তিনটা ঝরনা ও উপজাতিদের জীবনযাত্রা দেখার সুযোগ। বিশেষ করে মিঠাছড়ি (দ্বিতীয়) ঝর্নাটি কথা না বললেই নয়, অসম্ভব সুন্দর একটি ঝরনা।

কিভাবে যাবেন: চট্টগ্রাম শহর থেকে যদি যান, তবে আপনাকে নামতে হবে মীরসরাই এর একটু আগে নয়দুয়ার নামক জায়গায় (আর ঢাকার দিক থেকে হলে মীরসরাই পার হয়ে আসতে হবে), বাসের সুপারভেইজরকে বললে নামিয়ে দিবে। নামলে দেখবেন পূর্ব দিকে (চট্টগ্রামের দিক হতে গেলে হাতের ডান পাশে, আর ঢাকার দিক থেকে আসলে হাতের বাম পাশে) একটি পিচঢালা রাস্তা। কয়েকটি দোকান আছে, এখান শুকনো খাবার ও পানি নিয়ে যেতে পারেন।

পিচঢালা রাস্তা ধরে সামনে এগুতে থাকবেন ১০-১৫ মিনিটের মত হাটার পর পাকা রাস্তা শেষ হয়ে যাবে, এরপর পিচঢালা রাস্তা শেষ হয়ে ইট বিছানো রাস্তা পাবেন, একটু এগিয়ে পূর্ব দিকে (হাতের বাম পাশে) মোড় নিবেন। আরও ১০ মিনিট হাটার পর মাটির রাস্তা পাবেন, এই রাস্তা ধরে ৫ মিনিটের মত এগুলে ঝিরি পথ পাবেন। এখন শুধু ঝিরি অনুসরণ করে সামনে যাবেন ১০-১৫ মিনিট পর প্রথম ঝরনা পাবেন। এই পথে উপজাতিদের আবাস দেখতে পাবেন হাতের বাম পাশে।

কুপিকাটাকুম (প্রথম) ঝরনায় পৌঁছে গোসল সেরে, কিছুক্ষণ বিশ্রাম নিয়ে হাতের ডানের পাহাড়টিতে উঠবেন, নিচ থেকে যেভাবে উঠছেন সোজা সেই পথে যাবেন কোন মোড় নিবেন না। এই পথে ২-৩ মিনিট গেলে ঝিরি পেয়ে যাবেন, এই ঝিরি ধরে ২০ মিনিটের মত গেলে মিঠাছড়ি (দ্বিতীয়) ঝরনার দেখা পাবেন, যদি সোজা পথ ধরে আসেন। আর যদি হাতের বামে মোড় নেন তবে পৌছে যাবেন তৃতীয় ঝরনায় তবে একটু বেশি হাটতে হবে প্রায় ৩০-৪০ মিনিটের মত, বান্দরকুম বা বাঘবিয়ানি (তৃতীয়) ঝরনাতে সময়ের অভাবে আমরা যেতে পারিনি।

খরচ কত পড়বে: জনপ্রতি বাস ভাড়া নির্ভর করবে আপনি কিসে আসছেন তার উপর। চট্টগ্রাম থেকে লোকালে আসলে আসা-যাওয়া ভাড়া সর্বোচ্চ ১০০-১৫০টাকা পড়বে। খাওয়া দাওয়া আপনার উপর, আপনি যা খান আর কি।

১-৬-২০১৭-০০-৪০-০১-ফরহাদ শিমুল

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।