বসন্তকাল, শনিবার, ২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ৬ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ,২২শে রজব, ১৪৪২ হিজরি, রাত ১১:৪১
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

‘গাঁজা সম্রাজ্ঞী’ সাজা শেষ ফিরলেন অস্ট্রেলিয়া…

admin

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

ইন্দোনেশিয়ায় দীর্ঘ নয় বছরের কারাবাস এবং তিন বছরের প্যারোলে মুক্তি শেষে ব্রিসবনে ফিরেছেন মাদক পাচারকারী হিসেবে সাজাপ্রাপ্ত অস্ট্রেলিয়ার চ্যাপেলে করবি।

মাদক বহনের দায়ে ২০০৪ সালে বালি বিমানবন্দরে গ্রেফতার হন অস্ট্রেলিয়ার সাবেক এই বিউটি থেরাপিস্ট। সেসময় তার কাছে ৪.২ কেজি গাঁজা পাওয়া যায়। পরের বছর তার বিচারের রায় দেয়া হয়। যদিও সর্বদাই নিজেকে নির্দোষ দাবি করে আসেন এই নারী। প্যারোলে মুক্তির পর গত তিন বছর তিনি ইন্দোনেশীয় ছেলে-বন্ধুর সাথে বসবাস করছিলেন।

১৩ বছর আগে তিনি যখন গ্রেফতার হন তখন তিনি জাতীয় ইস্যুতে পরিণত হন। তার মামলাটি ঘিরে অস্ট্রেলিয়া এবং ইন্দোনেশিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্কে টানাপোড়ন দেখা দেয়। তার শাস্তিকে অতিরিক্ত কঠোর হিসেবে উল্লেখ করে এর তীব্র প্রতিক্রিয়া দেখা যায় অস্ট্রেলীয়দের মধ্যে।

২০০৭ সালে তাকে ঘিরে তৈরি করা হয়েছিল তথ্য চিত্র।  জ্যানিং হসকিংয়ের নির্মিত এই তথ্যচিত্রে ‘গাঞ্জা কুইন’বা ‘গাঁজা সম্রাজ্ঞ ‘ হিসেবে তুলে ধরা হয় তাকে।

অস্ট্রেলিয়া তার বিষয়ে এখনো বিভক্ত। সে আসলেই অপরাধী নাকি ষড়যন্ত্রের শিকার, তার উত্তর খুঁজছে তারা। তবে ইন্দোনেশিয়ায় সে রকম ব্যাপার নেই। সাবেক বিউটি থেরাপিস্টকে তারা দেখছে আর সব অপরাধীর মতোই।

করবির প্রস্থানের সময় সহায়তার জন্য শত শত পুলিশ নিয়োজিত করা হয়। তার বোন মার্সিডিজ ইন্দোনেশিয়ায় বসবাস করেন। করবিকে যখন গাড়ির দিকে নেয়া হচ্ছিল, তখন সাংবাদিকদের ক্যামেরা থেকে তাকে দূরে রাখার চেষ্টা করছিলেন তার বোন। পরে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করেন করবি। ব্রিসবেনগামী ফ্লাইট ধরার জন্য বালি ভিলা থেকে এক গাড়ি বহরে বিমানবন্দরে পৌঁছান তিনি।

ইন্দোনেশিয়ার মাদক সংক্রান্ত আইন অস্ট্রেলিয়ার তুলনায় অনেক কঠোর। ২০১৫ সালে আরো দুজন অস্ট্রেলীয় নাগরিককে মৃত্যুদণ্ড দেয়া হয়।

২৮-০৫-২০১৭-০০-৮০-২৮-আ-হৃ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।