বসন্তকাল, সোমবার, ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ,৩০শে শাবান, ১৪৪২ হিজরি, রাত ২:৫৮
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

বাংলা বাধ্যতামূলক পশ্চিমবঙ্গের সব স্কুলে….

admin

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

ভারতের পশ্চিমবঙ্গের সব স্কুলে বাংলা পড়ানো বাধ্যতামূলক বলে ঘোষণা করেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। রাজ্যে সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত ও বেসরকারি স্কুলগুলোতে বাংলা পড়ানো বাধ্যতামূলক করা হয়েছে।

এখন থেকে সব ধরণের স্কুলেই বাংলা পড়াতে হবে। এমনকি ইংরেজি, হিন্দি মাধ্যম স্কুলগুলোতেও এই নিয়ম মেনে চলতে হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের নির্দেশ মেনেই ওই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে পার্থ জানান।

এদিকে, রাজ্য সরকারের ওই সিদ্ধান্তে বুদ্ধিজীবী মহল সন্তোষ প্রকাশ করেছেন। কবি সুবোধ সরকার, শিক্ষাবিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ীসহ রাজ্যের কবি-সহিত্যিকদের মতে মাতৃভাষা মাতৃদুগ্ধের মতো। ইংরেজি শিক্ষা অবশ্যই দরকার। কিন্তু ভবিষ্যৎ প্রজন্ম রবীন্দ্রনাথ, নজরুল, জীবনানন্দ, বিভূতিভূষণ, শরৎচন্দ্র, বঙ্কিমচন্দ্র, তারাশঙ্করের মতো কালজয়ী লেখকের সৃষ্টি জানবে না, তা হতে পারে না।

এদিকে, রাজ্য সরকার ওই সিদ্ধান্ত ঘোষণা করলেও কেন্দ্রীয় স্কুলগুলোতে কীভাবে রাজ্যের ওই নির্দেশ কার্যকর হবে তা স্পষ্ট হয়নি।

একটি সূত্রে প্রকাশ, বাংলা আবশ্যিক করার বিষয়ে বিধানসভায় শিগগিরই একটি বিল আনতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার।

সম্প্রতি হাওড়া জেলার এক প্রশাসনিক সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সব স্কুলে তিনটি ভাষা শেখানো হবে বলে জানিয়েছিলেন। তিনি বলেন, প্রথম ভাষা, দ্বিতীয় ভাষা ও তৃতীয় ভাষার মধ্যে অবশ্যই বাংলা থাকবে।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় তার ঘোষণায় বলেন, প্রথম ভাষা হিসেবে বাংলা, হিন্দি, ইংরেজি, উর্দু, গুরুমুখী, নেপালি, অলচিকি ভাষা বেছে নেয়া যাবে। কিন্তু, এই ভাষাগুলো দ্বিতীয় ও তৃতীয় ভাষা হলে সেক্ষেত্রে একটি বাংলা হতে হবে। বাকি দু’টি নিজের মতো রাখা যাবে।

বিশ্লেষকদের মতে, অন্য রাজ্যে যেভাবে সেখানকার আঞ্চলিক ভাষা অগ্রাধিকার ও গুরুত্ব পায় সেরকম পশ্চিমবঙ্গের ক্ষেত্রেও রাজ্য সরকার বাংলা ভাষাকে বিশেষ গুরুত্ব দিতে চাচ্ছে। সূত্র: বিবিসি।

১৭/৫/২০১৭/০-১০-১৭/আজিজ হৃদয়/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।