বসন্তকাল, সোমবার, ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ,৩০শে শাবান, ১৪৪২ হিজরি, রাত ২:৪৬
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

ভালো ফলনে মৌমাছিরা ঘ্রাণ নিচ্ছে বাগানের লিচু গাছে…

admin

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

দিনাজপুরের চিরিরবন্দরে এখন গাছে গাছে লিচুর ব্যাপক সমারোহ ও পাকা লিচুর গন্ধে মুখরিত। মৌমাছিরা ঘ্রাণ নিতে বাগানে ভোঁ ভোঁ শব্দে লিচু গাছের এ ডাল থেকে ও ডালে উড়ান দিচ্ছে। এ অঞ্চলের সুস্বাদু বেদানা লিচু জ্যৈষ্ঠ মাসেই বাজারে উঠবে। বর্তমানে দেশী প্রজাতির মাদ্রাজি লিচু বাজারে উঠছে। দেশী প্রজাতির বোম্বে ও অন্যান্য লিচু বাজারে উঠার অপেক্ষায়।

চিরিরবন্দরে গড়ে উঠেছে প্রায় ১২ শত লিচু বাগান। এসব বাগানে প্রতি বছর তেমন খরচ হয় না অথচ অল্প পরিচর্যায় প্রতি বছর মোটা অঙ্কের অর্থ আয় হয়। তাই অনেকেই লিচুর বাগান করেছেন। চলতি বছর এখানে ৫১০ হেক্টর জমিতে লিচুর চাষ হয়েছে।

এই মুহূর্তে উপজেলার বাগানগুলোতে লিচু পাকতে শুরু করেছে। বাগানগুলোতে লেগেছে লাল-সবুজের ছোয়া। সবুজ পাতার ফাঁকে ফাঁকে লাল সবুজের রঙের রঙিন আভায় অপরূপ সাজে সাজতে শুরু করেছে লিচু বাগানগুলো। এই অপরূপ দৃশ্যে দেখে সকলেরই প্রাণ জুড়িয়ে যায়। আগামী তিন/চার সপ্তাহের মধ্যেই ধুম পড়বে লিচু তোলার। সেই সাথে বাজারে আসবে মিষ্টি স্বাদের লোভনীয় টসটসে লিচু।

এবারে প্রথম দিকে প্রচণ্ড গরম দেখা দিলেও পরে তা থেমে থেমে বৃষ্টিতে রূপ নেয়। ফলে লিচু একটু দ্রুত পাকার আভাস থাকলেও তা বৃষ্টির কারণে আরো সময় লাগতে পারে বলে জানালেন স্থানীয় লিচু চাষিরা। কারণ থেমে থেমে প্রায় প্রতিদিনই বৃষ্টি হলে লিচুর ফলন কিছুটা ব্যাহত হয়। এতে লিচু চাষিরা আশানুরূপ ফল পাবে না ভেবে শঙ্কিত।

লিচু ব্যবসায়ী মো. আব্বাস আলী জানান, সামান্য পরিমাণে মাদ্রাজি লিচু এখন বাজারে পাওয়া গেলেও আগামী তিন/চার সপ্তাহের মধ্যে পুরোদমে বাজারে আসতে শুরু করবে। এবারে ভাল ফলনের ব্যাপারে আশাবাদী তিনি। তিনি আরো জানান, কয়েক দিনের বৃষ্টিতে সামান্য ক্ষতি হলেও বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে মুনাফা ভালই হবে। শুরুতেই প্রতি শত লিচু ২০০ থেকে ৪০০ টাকা পর্যন্ত বিক্রি হতে পারে। তবে বেদানা ও চায়না থ্রি জাতের লিচু গতবারের তুলানায় দাম বেশি হবে বলে তিনি জানান; যা বাজারে আসতে আরো খানিকটা সময় লাগবে।

পাইকাররা প্রতি বছর এখান থেকে লিচু কিনে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ দেশের বিভিন্ন এলাকায় রপ্তানি করে। এখানকার লিচুর স্বাদ আলাদা। তাই দেশের বিভিন্ন এলাকার লোকজন এখানে এসে ভিড় জমায় লিচু কেনার জন্য। অন্যদিকে গাছে মুকুল আসার আগেই গাছের মালিককে অগ্রিম টাকা দিয়ে লিচু গাছ কিনে নিয়ে যায় স্থানীয় বেপারিরা।

১৬/৫/২০১৭/০-১২০-১৬/ম/জা/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।