বসন্তকাল, বৃহস্পতিবার, ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ,২০শে রজব, ১৪৪২ হিজরি, দুপুর ২:২৬
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

একাদশ জাতীয় সংসদের এমপি হতে মাঠে নেমেছে শতাধিক নতুন মুখ….

admin

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

আগামী জাতীয় সংসদ নির্বাচনে এমপি হতে মাঠে নেমেছে প্রায় শতাধিক নতুন মুখ। এসব ব্যক্তিরা প্রত্যেকেই নিজ নিজ অবস্থানে মেধাবী ও যোগ্য প্রার্থী। এলাকায়ও অবস্থান অনেক শক্তিশালী। এতে দুশ্চিন্তায় পড়েছে সরকারি দল আওয়ামী লীগের অনেক এমপি-মন্ত্রী।

সম্প্রতি সংসদীয় দলের এক সভায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেন্ডার-চাঁদাবাজিসহ দখল দারিত্বের মতো গুরুতর অভিযোগ ওঠা ‘গডফাদার’ ও ‘জনবিচ্ছিন্ন’ এমপি-মন্ত্রীদের প্রতি কঠোর হুঁশিয়ারি বার্তা দিয়েছেন বলে  বৈঠকে উপস্থিত একটি সুত্র জানিয়েছে।

ওই বার্তায় দলীয় প্রধান বলেছেন, ১০ম জাতীয় সংসদ নির্বাচনে যারা বির্তকিত কর্মকান্ডে জড়িয়ে দলের বদনাম করেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাদের মনোনয়ন দেয়া হবে না।

অনুসন্ধানে জানা গেছে, লক্ষ্মীপুর-৪ আসনের বর্তমান এমপি মো. আব্দুল্লাহ। তিনি এমপি হওয়ার পর থেকে এলাকায় দলীয় নেতাকর্মীর বাইরে আত্মীয়স্বজন দিয়ে একটি নিজস্ব বলয় সৃষ্টির অভিযোগ আছে। একই সাথে মনোনয়ন বাণিজ্য ও চাকরির নামে অর্থ লেনদেন, বাসস্ট্যান্ড ও নৌঘাটে চাঁদাবাজির অভিযোগও আছে তার বিরুদ্ধে। আসনটিতে এবারের জনপ্রিয় প্রার্থী হিসেবে ফরিদুন্নাহার লাইলীর নাম উঠে এসেছে। লাইলী আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক।

লক্ষ্মীপুর-১ আসনে আনোয়ার খান মেডিক্যাল কলেজের ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার খান মনোনয়ন পেতে পারেন। ইতোমধ্যে তিনি প্রচারের কাজ শুরু করে দিয়েছেন। আসনটির বর্তমান এমপি তরিকত ফেডারেশনের এমএ আউয়াল।

ঠাকুরগাঁও-৩ আসনে বর্তমান এমপি অধ্যাপক ইয়াসিন আলী।ইতনি ওয়ার্কার্স পাটির এমপি। বর্তমানে এই আসনটিতে মনোনয়ন পেতে এলাকায় জনসংযোগ ও উন্নয়নমূলক কাজ করে ইতিমধ্যেই জনতার প্রসংসা কড়িয়েছেন অধ্যক্ষ সুজাউল করিম বাবুল।

এলাকাবাসির বিশ্বাস তিনি আগামীতে নৌকার মাঝি হবেন। শরীয়তপুর-২ আসনের বর্তমান আওয়ামী লীগের এমপি শওকত আলী। বয়সের ভারে ন্যুব্জ হওয়ায় দলীয় কর্মকাণ্ডে তিনি নিষ্ক্রিয়। আসনটিতে এবার মনোনয়ন পেতে কাজ করছেন দলটির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম।

কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দীয়া) আসনে বর্তমান এমপি এডভোকেট সোহরাব। তার বিরুদ্ধে স্বজনপ্রীতি ও দখল বানিজ্যের অভিযোগ উঠেছে। এই আসনটিতে মনোনয়ন পেতে মাঠ চষে বেড়াচ্ছেন কটিয়াদী উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বজলুর রহমানের ছেলে ড. জায়েদ মোহাম্মদ হাবিবুল্লা। তিনি এলাকায় বেশ জনপ্রিয় বলে জানা গেছে। এছাড়াও এই আসনটিতে নৌকার মাঝি হতে দৌড়ঝাপ শুরু করেছেন সাবেক আইজিপি নুর মোহাম্মদ।

নরসিংদী-৪ (মনোহরদী-বেলাব) আসনে উপজেলার চার বারের নির্বাচিত চেয়ারম্যান সাইফুর ইসলাম খান মীরু এবার মনোনয়ন পেতে পারেন। এই আসটিতে বর্তমানে এমপি নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

নরসিংদী-৫ আসনের র্বর্তমান এমপি রাজিউদ্দিন আহমেদ রাজু। তার ছেলে রায়পুরা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রাজিব আহমেদ পার্থ আসনটিতে মনোনয়ন পেতে কাজ করে যাচ্ছেন। এছাড়াও এই আসনটিতে মনোনয়ন পেতে কাজ করে যাচ্ছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য এডভোকেট রিয়াজুল কবীর কাওছার। এলাকায় তিনি অনেক জনপ্রিয় বলে জানা গেছে।

ঢাকা-৫ আসনে বর্তমান এমপি আলহাজ্ব হাবিবুর রহমান মোল্লা। এই আসনটিতে মনোনয়ন পেতে সরকারের বিভিন্ন উন্নয়ন ও মাদক-জঙ্গি বিরোধী কর্মকাণ্ড নিয়ে মাঠে নেমেছেন। প্রতিদিনই ঢাকা-৫ আসনের বিভিন্ন সভা-সমাবেশ করে যাচ্ছেন তিনি। নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনে মনোনয়ন দৌড়ে এগিয়ে আছেন সাবেক এমপি আবদুল্লাহ-আল-কায়সার।

খুলনা-১ আসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাচাতো ভাই ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক শেখ সোহেলের নির্বাচন করার কথা রয়েছে। তিনি প্রয়াত শেখ আবু নাসেরের ছেলে।

খুলনা-২ আসনে প্রথমবারের মতো আওয়ামী লীগের এমপি নির্বাচিত হয়েছেন মিজানুর রহমান। দখলবাণিজ্যসহ বিভিন্ন অপকর্ম ও দুষ্কৃতকারীদের সাথে ঘনিষ্ঠতার অভিযোগ তার বিরুদ্ধে। এ আসনে খুলনা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সাইফুল ইসলামের প্রার্থী হওয়ার সম্ভাবনা রয়েছে। খুলনা-৩ আসনে বর্তমান এমপি মন্নুজান সুফিয়ান। আসনটিতে এবার মনোনয়ন পেতে পারেন আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য এসএম কামাল।

কুষ্টিয়া-৪ আসনে (কুমারখালী-খোকসা) দলীয় মনোনয়ন চান মিজানুর রহমান বিটু। তিনি খোকসা-কুমারখালী সর্বমহলে পরিচিত মুখ। ফরিদপুর-২ (নগরকান্দা-সালথা) আসনে বর্তমান এমপি সৈয়দা সাজেদা চৌধুরী। বর্তমানে তিনি বয়সের ভারে ন্যুজ্ব হয়ে পড়েছেন। এবার ওই আসনে আলোচনায় রয়েছেন সাবেক ছাত্রলীগের নেতা ও সিনিয়র সাংবাদিক লায়েকুজ্জামান।

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেন, সংসদীয় দলের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপিদের কী করলে মনোনয়ন পাবে আর কী করলে মনোনয়ন পাবে না, সেই প্রসঙ্গে কিছু বার্তা দিয়েছেন। শীর্ষ পর্যায় থেকে সতর্কতা অনেকের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে কাজ দেখিয়ে তাদের অবস্থান সুসংহত করার সময় এখনও আছে।

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেন, সংসদীয় দলের সভায় এমপিদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিষ্কার জানিয়েছেন, আগামী নির্বাচনে যার যার কর্মফল মনোনয়নের ক্ষেত্রে ভূমিকা রাখবে। এতে তার কিছু করার নেই। যে জনপ্রিয় সে মনোনয়ন পাবে। দলীয় সভাপতির বক্তব্য অনেকের ভেতরে দুশ্চিন্তার কারণ হতে পারে।

তবে এটাও সত্যি যে, ভালো কাজ করে থাকলে চিন্তামুক্ত হওয়ার সুযোগ আছে। আওয়ামী লীগের রাজনীতি মানুষের জন্য, তাই মানুষের সংস্পর্শে যেসব এমপি আছেন তারাই আবারও মনোনয়ন পাবেন।

 

১৬/৫/২০১৭/০-৪০-১৫/আ/হৃ/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।