বসন্তকাল, মঙ্গলবার, ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ,১লা রমজান, ১৪৪২ হিজরি, রাত ১:৫১
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

করুন, মেদ-ভূড়ি তো হবেই..

admin

ডেস্ক রিপোর্ট , বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

সারা বিশ্বেই স্বাস্থ্য সংক্রান্ত সচেতনতা আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে। মানুষ ধীরে ধীরে বুঝতে পারছেন সুস্থভাবে বেঁচে থাকতে গেলে কিছু ক্ষেত্রে অভ্যাসের পরিবর্তন করতে হবে যাতে আরও ভালোভাবে বাঁচা যায়।স্থূলতা বা ওজন বেড়ে যাওয়া এখনকার দিনে এক জ্বলন্ত সমস্যা।

কেউই চান না নিজেকে মোটা দেখতে আর সেজন্য রোগা হতে চেষ্টার কসুর করেন না। তবে শুধু না খেয়ে ওজন কমানোর চেষ্টা করলে ফল হিতে বিপরীত হতে পারে। কারও কারও ক্ষেত্রে হাত-পা রোগা হলেও পেট ফুলে থাকে। এর কারণ আর কিছুই না পেটে অতিরিক্ত মেদ জমে যাওয়া। জেনে নিন পেটে জমে থাকা চর্বি থেকে ভুঁড়ি হওয়ার প্রধান কারণগুলি।

অলসতা: নানা কাজকর্মে ঘাম না ঝরিয়ে অলসভাবে জীবন কাটালে পেটে চর্বি জমবে স্বাভাবিকভাবেই। ফলে অলসতা ছেড়ে শরীরচর্চায় মন দিন।

বেশি রাতে খাওয়া:  রাতের খাবার হজম হতে অনেক সময় লাগে। খেয়েই ঘুমাতে চলে যাওয়া মানে হজম ভালোভাবে হয় না। একইসঙ্গে পেটে চর্বি জমতে শুরু করে।

অত্যধিক খাওয়া:  আপনি কি খেতে খুব ভালোবাসেন। প্রচুর খান? পরিমিত খাওয়া অভ্যাস করুন কারণ অতিরিক্ত চর্বি ধীরে ধীরে কঠিন রোগের দিকে ঠেলে দেবে আপনাকে।

অনিয়মিত খাদ্যাভ্যাস:  যখন শরীর বুঝতে পারে না পরে কখন আপনি খাবার খাবেন, সেজন্য নিজে থেকেই ফ্যাট জমাতে শুরু করে পেটে। আর সেজন্যই নিয়মিতভাবে সঠিক নিয়ম মেনে খাবার খেলে চর্বি জমার সম্ভাবনা কমে যায়।

কম ঘুম হওয়া:  প্রাপ্তবয়স্ক মানুষদের কমপক্ষে ৭ ঘণ্টা ঘুম প্রয়োজন। এর কম ঘুম হলে শরীরে কর্টিসল বাড়তে থাকে, চিনি জাতীয় খাবারের প্রতি আকর্ষণ বাড়তে থাকে। এবং যার নিট ফল, পেটে চর্বি জমা।

কার্বন সমৃদ্ধ পানীয়:  কার্বন সমৃদ্ধ পানীয়তে চিনির পরিমাণ অনেক বেশি থাকে। এই ধরনের পানীয় খিদে বাড়িয়ে দেয় ফলে প্রয়োজনের তুলনায় বেশি খেয়ে ফেলেন আপনি।

অস্বাস্থ্যকর খাওয়ার অভ্যাস : প্রসেসড প্যাকেটজাত খাবার খেলে শরীর খারাপ তো হয়ই, তেমনই পেটে চর্বি জমতে শুরু করে খুব তাড়াতাড়ি।

মেনোপজ : মেয়েদের শরীরে হরমোন ঘটিত নানা পরিবর্তনের ফলে মোটা হয়ে যাওয়ার প্রবণতা থাকে। এক্ষেত্রে পেটে চর্বি জমে সবচেয়ে বেশি।

বংশানুক্রমিক:  যদি পরিবারের লোকেদের ভুঁড়ি থাকে, তাহলে বংশানুক্রমে আপনারও সেই সমস্যা হতে পারে। সেক্ষেত্রে খাবার ও জীবনযাত্রার ক্ষেত্রে অতিরিক্ত সচেতনতা দেখাতে হবে আপনাকে।

১৩/৫/২০১৭/৭০/ম/জা/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।