বসন্তকাল, রবিবার, ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ,১৬ই রজব, ১৪৪২ হিজরি, দুপুর ১:৪৫
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

অফিস সময়ে ঘুমের ভাব দূর করবেন যেভাবে….

admin

 ডেস্ক রিপোর্ট , বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

সকালে ঘুম থেকে উঠে অনেকেই সতেজ ভাব অনুভব করেন। কিন্তু বেলা বাড়ার সাথে সাথে যেন হারাতে থাকে শরীরের সতেজতা। আর এই সতেজতা ঘুম ঘুম ভাব বা ক্লান্তিতে রূপ নেয় দুপুরের খাবার খাওয়ার পর। বেশিরভাগ মানুষই তাৎক্ষণিকভাবে এই ঘুম ঘুম ভাব দূর করার জন্য কফি পান করে থাকেন। কিন্তু ক্যাফেইন গ্রহণ করা ছাড়াও কিছু স্বাস্থ্যকর ও সহজ উপায় আছে ঘুম ভাব দূর করার। আজ জেনে নিন দুপুরে ঘুম ঘুম ভাব দূর করার সহজ ও স্বাস্থ্যকর উপায়গুলো।

ঠাণ্ডা পানির ঝাপটা
আপনার মুখ ও চোখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। ক্লান্ত চোখকে জাগিয়ে তোলার সহজ উপায় হচ্ছে এটি। ত্বকের ছিদ্রগুলোকেও বন্ধ হতে সাহায্য করে এই অভ্যাসটি। অফিসে ঘুম ঘুম ভাব দূর করার জন্য ১ মিনিট ধরে চোখে মুখে পানির ঝাপটা দিতে থাকুন, দেখবেন ঘুম চলে যাবে।

সিঁড়ি দিয়ে হাঁটুন
অফিসে যখনই ঘুম ঘুম ভাব অনুভব করবেন তখনই সিঁড়িতে গিয়ে হেঁটে আসবেন কিছুক্ষণ। ফিজিওলজি অ্যান্ড বিহেভিয়ার নামক জার্নালে প্রকাশিত সাম্প্রতিক প্রতিবেদনে জানা যায় যে, সিঁড়ি দিয়ে ১০ মিনিট ওঠানামা করলে ৫০ মিলিগ্রাম ক্যাফেইন গ্রহণ করার মতোই কর্মশক্তি পাওয়া যায়।

সূর্যের আলোয় হাঁটুন
লাঞ্চ আওয়ারে সামান্য সময় সূর্যের আলোয় হেঁটে আসুন। ক্লিনিক্যাল স্লিপ মেডিসিন নামক জার্নালে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে জানা যায় যে, সূর্যের আলো শরীরকে উদ্দীপিত করতে পারে আপনার মেজাজ, সতর্কতা ও বিপাকের উপর সরাসরি ইতিবাচক প্রভাব বিস্তার করার মাধ্যমে।

সাইট্রাসের ঘ্রাণ
মনোযোগের মাত্রা বৃদ্ধি করতে পারে সাইট্রাস ফল। জাপানের কিছু কিছু অফিসে কমলার ঘ্রাণের এয়ার ফ্রেসনার ব্যবহার করা হয় কর্মীদের সতেজ ও ফোকাস থাকার জন্য।

গান শোনা
মাইন্ডল্যাব ইন্টারন্যাশনালের চেয়ারম্যান এবং নিউরোসাইকোলজিস্ট ডা. ডেভিড লিউইস পরিচালিত একটি গবেষণা মতে, মনোযোগ এবং উৎপাদনশীলতা বৃদ্ধিতে সাহায্য করে গান শুনা। তাই ক্লান্তি দূর করতে গান শুনতে পারেন।

লাল রঙের দিকে তাকান
বিশ্বাস করুন আর নাই করুন লাল রঙের দিকে তাকালে ফোকাস ও সতর্কতা উদ্দীপ্ত হয়। ব্রিটিশ কলোম্বিয়া বিশ্ববিদ্যালয়ের করা এক গবেষণায় জানা যায় যে, স্মৃতি পুনরুদ্ধার এবং প্রুফরিডিং -এর মত বিস্তারিত কাজের পারফরমেন্সকে উদ্দীপ্ত করে লাল রঙ।

১১/৫/২০১৭/১২০/ফ/শি/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।