গ্রীষ্মকাল, বৃহস্পতিবার, ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ,১লা শাওয়াল, ১৪৪২ হিজরি, রাত ১২:৪৪
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

স্বেচ্ছাশ্রমে নির্মাণ বাঁশের সাঁকো…

admin

ইব্রাহিম খলিল প্রধান, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

কুড়িগ্রামের রৌমারীতে গ্রামবাসীর অর্থ ও স্বেচ্ছাশ্রমে ১’শ মিটার বাঁশের সাকো নির্মাণের কাজ করা হচ্ছে। উপজেলাধীন চাক্তাবাড়ী, কাঁঠালবাড়ী, কান্দাপাড়া, বড়চরসহ ১০ গ্রামের ৫০ হাজার মানুষের দুর্ভাগ্য সোনাভরি নদ।

ডিসি সড়ক হতে কান্দাপাড়া ও চরাঞ্চলে যাতায়াতের একটি মাত্র সড়ক, যাহা সোনাভরী নদ দ্বারা দ্বিখণ্ডিত। প্রতিনিয়ত সড়কটি দিয়ে উভয় অঞ্চলের হাজার হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে নানা উপায়ে পারাপার হয়ে থাকেন। দেশ স্বাধীনের ৪৬ বছরের এ এলাকার মানুষের যাতায়াত সড়কটির সোনাভরি নদের ভোগান্তি লাঘবে কোনো ব্রিজ নির্মাণ করা হয়নি। উপজেলা পর্যায়ে সরকারি কোনো সহায়তা না পাওয়ায় ওই এলাকার মানুষের বাঁশ-কাঠ অর্থ ও স্বেচ্ছা শ্রমে নির্মিত হচ্ছে এ বাশেঁর সাঁকো।

সোনাভরি নদ পারের, রহমত আলী, আব্দুস সালাম, ইউপি সদস্য তমিজ খাঁ, প্রভাষক ছলিম উদ্দিন, প্রভাষক হাবিবুর রহমান, গমির উদ্দিন প্রামানিক, আব্দুল খালেক, বাহাদুর খাঁ, মনসুর খাঁ, মনু খাঁসহ অনেকেই মনের আবেগ ও ক্ষোভ ব্যক্ত করে বলেন, এই এলাকার ৫০ হাজার মানুষের অধিকাংশই সোনাভরি নদের পশ্চিম পারে চরাঞ্চলে বসবাস করে। ওই মানুষগুলো ভয়াল সর্বনাশা ব্রহ্মপুত্র ও সোনাভরি নদের ভাঙ্গনের শিকার হচ্ছেন। নানা চড়াই-উৎরাই এর মধ্যদিয়ে ওদের জীবিকা নির্বাহ হয়। সোনাভরি নদের উপর একটি ব্রিজের অভাবে দু’পারের কৃষক তাদের ফসল উৎপাদন, ফসল ঘরে ও হাটবাজারে নিতে চরম ভোগান্তিতে পড়তে হয়। ওই অঞ্চলের মানুষ বর্ষা মৌসুমে কখনো ডিঙ্গি নৌকা, কলাগাছের ভেলা নানান উপায়ে পারাপার হয়ে থাকেন।

সরকারি কোনো সহায়তা না পাওয়ায় ১০ গ্রামের মানুষ একত্রিত হয়ে চাঁদা তুলে নিজেরা পরিশ্রম করে সাঁকেটি নির্মাণ করছেন। তবে এলাকাবাসীর প্রাণের দাবি সোনাভরি নদের উপর একটি ব্রিজ নির্মাণ করলে ৫০ হাজার মানুষের দুর্ভোগ লাঘব হবে।

৩০/৪/২০১৭/১৯০/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।