বসন্তকাল, শনিবার, ২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ৬ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ,২২শে রজব, ১৪৪২ হিজরি, দুপুর ২:২৯
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

ধানের রোগ নিয়ন্ত্রনে কাজ করছে কৃষি বিভাগ…

admin

ডেস্ক রিপোর্ট , বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

বৈরী আবহাওয়ার কারনে সারাদেশের ন্যায় দিনাজপুরের চিরিরবন্দরে চলতি বোরো মৌসুমে ধান ক্ষেতে নেক ব্লাস্ট রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। আবহাওয়া অনুকুলে না থাকায় ছত্রাক জাতীয় এ রোগের সংক্রমন বৃদ্ধি পেয়েছে। তবে কৃষি বিভাগের নিরলস প্রচেষ্টায় এ রোগ অনেকটায় নিয়ন্ত্রনে রয়েছে। উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা গেছে কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে নেক ব্লাস্ট রোগের সংক্রমন দেখা দিয়েছে। উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, এ বছর চিরিরবন্দর উপজেলায় ১৮ হাজার ৮শত ৪৯ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, কৃষি বিভাগের কর্মকর্তারা বিভিন্ন গ্রামে গ্রামে কৃষকের দ্বার প্রান্তে গিয়ে পরামর্শ দিচ্ছেন। এ ব্যাপারে উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো: খাদেমুল ইসলাম জানান,অফিস থেকে আমাদের সাধারন ছুটি বাতিল করা হয়েছে।আমরা বন্ধের দিনেও বিভিন্ন জায়গায় কৃষক কষাণীগণের সঙ্গে দলীয় আলোচনা,উঠান বৈঠক করছি। তাছাড়া অফিস থেকে আমাদের প্রায় ৪০ হাজার প্রিসক্রিপশন সরবরাহ করা হয়েছে। যা আমরা কৃষকদের মাঝে বিতরণ করছি। তিনি আরো বলেন, বৈরী আবহাওয়ার বিরুপ প্রভাবের কারনে এ রোগের সংক্রমন দেখা দিয়েছে । তবেআমরা কৃষি উপ-সহকারীদের চেষ্টায় এ রোগ এখন নিয়ন্ত্রনে রয়েছে।

আলোকডিহি ইউনিয়নের কৃষক নছির উদ্দিন এর সাথে কথা হলে তিনি বলেন, আমি সঠিক সময়ে এ রোগ বুঝতে না পারায় আমার ১ বিঘা জমিতে এ রোগের সংক্রমন দেখা দিয়েছে। পরে কৃষি বিভাগের নিয়মিত পরামর্শে বালাইনাশক স্প্রে ব্যবহার করে আমার বাকিধান ক্ষেত গুলো এখনো সতেজ রয়েছে।
সাতনালা ইউনিয়নের মাষ্টার পাড়া গ্রামের কৃষক শাহীনুর,রাজু,জাকির,আরিফ,নজরুল,বাপ্পি নশরতপুর ইউনিয়নের শহিদ,মামুন,ফতেজংপুর ইউনিয়নের খাড়িপাড়া গ্রামের সালাম,রহমান,ফয়জারসহ আরো অনেকে জানান,প্রথম দিকে এ রোগ দেখা দিলেও কৃষি উপ-সহকারীর দেয়া পেসক্রিপশন অনুযায়ী স্প্রে করেব্লাস্ট সংক্রমন থেকে ধানক্ষেত এখন অনেকটাই নিয়ন্ত্রনে এসেছে।
উপজেলা কৃষি অফিসার মো: মাহমুদুল হাসান জানান, ব্লাস্ট রোগ একটি ছত্রাক জনিত রোগ । এটি বৈরী আবহাওয়ায় দ্রুত বাতাসের মাধ্যমে ছড়ায় । তবে সঠিক সময়ে যদি সঠিক বলাইনাশক স্প্রে করা যায় তবে এ রোগ অনেকটাই নিয়ন্ত্রনে রাখা সম্ভব। আমাদের কৃষি বিভাগের সকল উপ-সহকারীরাকৃষকের পাশে থেকে লিফলেট ও প্রসক্রিপশন সহসব রকমের পরামর্শ দিচ্ছে। যাতে নতুন করে কোন ধানক্ষেত আর এ রোগে আক্রান্ত না হয়।

৩০/৪/২০১৭/১৮০/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।