বসন্তকাল, সোমবার, ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ,৩০শে শাবান, ১৪৪২ হিজরি, রাত ৩:৫৮
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

দাম কমাও, অথবা ডিম ভাঙ….

admin

মাহামুদ হাসান তাহের, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

মহাসড়কে ডিম ভেঙে দাম কমের প্রতিবাদ জানিয়েছেন রাজশাহীর মুরগি খামারিরা। এ সময় তারা সড়ক অবরোধ করে বিক্ষোভও করেন। বিক্ষোভকারীদের দাবি, মুরগির বাচ্চা, খাবার ও ওষুধের দাম কমিয়ে ডিমের উৎপাদন খরচ কমানো হোক। আর তা না হলে বৃদ্ধি করা হোক ডিমের দাম। শনিবার সকাল ১১টার দিকে রাজশাহী মহানগরীর মতিহার থানার মোসলেমের মোড়ে ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়কের ওপর মুরগি খামারিরা এসব কর্মসূচি পালন করেন। রাজশাহী পোল্ট্রি ডিস্ট্রিবিউশন অ্যাসোয়িশেনের (আরপিডিএ) আয়োজনে এসব কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে আশপাশের বিভিন্ন এলাকার প্রায় তিন শতাধিক মুরগি খামারি অংশ নেন। এতে সভাপতিত্ব করেন আরপিডিএ’র সভাপতি নূরুল ইসলাম। সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম রেজার পরিচালনায় বক্তব্য দেন- সংগঠনটির উপদেষ্টা বেলাল উদ্দিন, রহমত আলী, মোহাম্মদ আলী, রাকিব উদ্দিন, কোষাধ্যক্ষ কামাল হোসেন প্রমুখ। মানববন্ধনে বক্তারা বলেন, পবা উপজেলার শুধু এই হরিয়ান ইউনিয়নেই দেড় হাজার মুরগি খামার রয়েছে। তিন হাজার শ্রমিক কাজ করছেন খামারে। এলাকায় ৬০ জন মুরগির খাবার এবং ওষুধের ডিলারও আছেন। ডিমের উৎপাদন হচ্ছে প্রতিদিন আড়াই লাখ। কিন্তু প্রতিনিয়ত মুরগির বাচ্চা, খাবার ও ওষুধের দাম বৃদ্ধি পাওয়ায় এবং এর বিপরীতে ডিমের দাম বৃদ্ধি না পাওয়ায় খামারি, ব্যবসায়ী ও শ্রমিকসহ সবাই ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

তারা বলেন, একটি ডিম উৎপাদনে খামারিদের খরচ পড়ছে পাঁচ টাকা ৫০ পয়সা। আর একটি ডিমের পাইকারি মূল্য ৪ টাকা ৩০ পয়সা। এতে দারুণ লোকসানের শিকার হচ্ছেন রাজশাহীর খামারিরা। ব্যাংক ঋণ পরিশোধ করতে না পারায় বাড়ছে তাদের সুদের বোঝা।

তাই তারা মুরগির বাচ্চা, খাবার ও ওষুধের দাম কমানোর দাবি জানান। তা না হলে তারা ডিমের মূল্য বৃদ্ধির দাবি জানান। দাবি না মানলে তারা আন্দোলন জোরদারেরও ঘোষণা দেন। মানববন্ধন শেষে তারা মহাসড়ক অবরোধ করে প্রায় পাঁচ হাজার ডিম ভেঙে বিক্ষোভ প্রদর্শন করেন। এ সময় প্রায় ১৫ মিনিট মহাসড়কে যান চলাচল বন্ধ থাকে।

২৯/৪/২০১৭/১৫০/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।