গ্রীষ্মকাল, রবিবার, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ,৪ঠা শাওয়াল, ১৪৪২ হিজরি, সকাল ১১:২৯
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সৌন্দর্যের গোপন ৭ রহস্য আপনি জানেন কি?…

admin

নূরজাহান নীরা, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

মিশরীয়দের সৌন্দর্য বিশ্বখ্যাত। মিশরীয় নারী ক্লিওপেট্রার কথা আমরা সবাই জানি। তার সৌন্দর্যের পূজারী ছিলেন সে সময় রাজা থেকে শুরু করে অনেক সম্মানীয় ব্যক্তিগণ। আপনি কি জানেন সৌন্দর্যের রাণী ক্লিওপেট্রার গোসলে দুধ ব্যবহার করতেন? সৌন্দর্যচর্চায় মিশরীয় নারীরা প্রকৃতির উপর নির্ভরশীল ছিলেন। তাদের সৌন্দর্যের গোপন কিছু রহস্য নিয়ে আজকের এই ফিচার।

১। অ্যালোভেরা

মিশরীয় নারীরা ত্বক এবং চুলের যত্নে অ্যালোভেরা জেলের উপর নির্ভরশীল ছিলেন। অ্যালোভেরার অ্যান্টি অক্সিডেন্ট এবং পুষ্টি গুণ ত্বকের উজ্জ্বলতা এবং চুলের সৌন্দর্য বৃদ্ধি করে থাকে। শুধু তাই নয় হজম শক্তি বৃদ্ধি এবং ছোটখাটো স্বাস্থ্য সমস্যা দূর করতে সাহায্য করে।

২। দুধ এবং মধু

মিশরীয় নারীরা মধু এবং দুধের প্যাক বডি মাস্ক হিসেবে ব্যবহার করে থাকেন। গোসলের আগে মধু এবং দুধের প্যাক সারা শরীরে কয়েক মিনিট ম্যাসাজ করে লাগিয়ে নিন। কিছুক্ষণ পর গোসল করুন। এটি ত্বক এক্সফলিয়েট এবং ময়েশ্চারাইজ করে।

৩। নারকেল দুধ এবং শিয়া বাটার

চুলের যত্নে রাসায়নিক পদার্থ ব্যবহারের পরিবর্তে নারকেলের দুধ অথবা শিয়া বাটার ব্যবহার করেন মিশরীয় নারীরা। নারকেলের দুধ চুলে কন্ডিশনার হিসেবে কাজ করে।

৪। লবণের ব্যবহার

বডি স্ক্রাব হিসেবে আপনি কি ব্যবহার করেন? হয়তোবা বাজারের নামী দামী কোন ব্র্যান্ডের স্ক্রাব। মিশরীয় নারীরা সামুদ্রিক লবণ এবং পানির মিশ্রণ স্ক্রাব হিসেবে ব্যবহার করতেন। এটি ত্বকের মৃত কোষ দূর করে তারুণ্য দীপ্ত ত্বক পেতে সাহায্য করে

৫। মেথি

মিশরীয়রা বিশ্বাস করেন মেথির পেস্ট ত্বক নরম কোমল করতে সাহায্য করে। মেথির চা অথবা মেথি ভেজানো পানি পান করলে স্তনের আকৃতি বৃদ্ধি পায়। মেথির অ্যান্টি অক্সিডেন্ট উপাদান ত্বককে দীপ্তিময় উজ্জ্বলতা দেয়।

৬। মেহেদি

রাসায়নিক মেকআপ ব্যবহারের পরিবর্তে মিশরীয়রা প্রাকৃতিক উপাদানের উপর বেশি নির্ভরশীল ছিলেন। নখ, চুল রাঙাতে তারা মেহেদি এবং জাফরান ব্যবহার করতেন। বিশেষজ্ঞরা দেখেছেন মেহেদি নখ কন্ডিশন করে নরম কোমল করে থাকে। শুধু কি তাই নখ বৃদ্ধি করতেও মেহেদির জুড়ি নেই। আইশ্যাডো হিসেবে জাফরান ব্যবহার করা হয় সেই সময়।

৭। বাদাম তেল

ত্বকের বলিরেখা দূর করে তারুণ্যদীপ্ত ত্বকের জন্য মিশরীয়রা ত্বকে বাদাম তেল ম্যাসাজ করে থাকেন। পুষ্টিবিদদের মতে নিয়মিত বাদাম তেল ম্যাসাজ ত্বকের নমনীয়তা বৃদ্ধি করে বলিরেখা রোধ করে।

২৯/৪/২০১৭/৮০/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।