বসন্তকাল, রবিবার, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ,২৯শে শাবান, ১৪৪২ হিজরি, সকাল ৭:২২
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

বরো ধান মাছের খাবাবে পরিণত…

admin

মনির জামান, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

বাগেরহাটে কালবৈশাখী ঝড় ও টানা বৃষ্টিতে পাকা বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। বৃষ্টির পানিতে বোরো ধানের মাঠ তলিয়ে গেছে। ফলে পাকা বোরো ধান মাঠে পড়েই নষ্ট হচ্ছে। এই ধান আর ঘরে তোলা সম্ভব হবে না বলে ক্ষতিগ্রস্ত কৃষকরা জানিয়েছেন। গত তিনদিনের টানা বৃষ্টিতে বাগেরহাট সদর উপজেলার গোটাপাড়া, কান্দাপাড়া, বেশরগাঁতি, চরগ্রাম, বেমরতা, ফতেপুর, ডেমা, চুলকাঠি, শ্রীঘাট, সিঅ্যান্ডবি বাজার, ষাটগম্বুজসহ বিভিন্ন উপজেলার পাকা বোরো ধানের মাঠ তলিয়ে যায়। তবে জেলায় কী পরিমাণ জমির বোরো ধানের আবাদ নষ্ট হয়েছে তা জানাতে পারেনি কৃষি বিভাগ।

কৃষক শেখ আব্দুস সালাম মোল্লা বলেন, এ বছর দশ বিঘা জমিতে বোরো ধানের আবাদ করি, ফলনও ভালো হয়। গত কয়েকদিন ধরে শ্রমিক নিয়ে পেকে যাওয়া ধান মাঠ থেকে কাটা শুরু করি। হঠাৎ করে বৃষ্টি শুরু হওয়ায় মাঠে কেটে রাখা ধান ঘরে তুলে আনতে পারিনি। ফলে ওই কেটে রাখা ধান মাঠে পড়ে নষ্ট হচ্ছে। এতে চরম ক্ষতি হয়েছে।

কৃষক ইসলাম হোসেন ও শাহজাহান হোসেন বলেন, এ বছর বোরো ধানের আবাদ ভালো হয়েছে। বৈশাখ মাস থেকে মাঠের পেকে যাওয়া ধান আমরা কাটতে শুরু করি। গত তিনদিন আগে হাঠাৎ করে বৈরি আবহাওয়ার মধ্যে ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি শুরু হলে ধান কাটা ব্যাহত হয়। ফলে ধানের মাঠ বৃষ্টির পানিতে নিমজ্জিত হয়ে তা ঝরে ঝরে পড়ছে। আমরা এই ধান ধান আর ঘরে তোলার আশা ছেড়ে দিয়েছি।

বাগেরহাট কৃষি বিভাগের উপ-পরিচালক মো. আবতাব উদ্দিন বলেন, অতি বৃষ্টিতে বাগেরহাটের মাঠে কাটার অপেক্ষায় থাকা পাকা বোরো ধানের ক্ষতি হয়েছে। বৃষ্টির পানিতে ধানের মাঠ তলিয়ে রয়েছে। হঠাৎ বৈরি আবহাওয়ার কারণে কৃষক পাকা ধান মাঠ থেকে কেটে ঘরে তুলতে না পারায় তা মাঠেই পড়ে আছে। এতে কৃষকের আর্থিক ক্ষতি হয়েছে। জেলার কত হেক্টর জমির বোরো ধান নষ্ট হয়েছে তার তালিকা তৈরি করতে কৃষি বিভাগ কাজ করছে।

বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস বলেন, রোববার রাতে প্রবল বর্ষণের সঙ্গে ঝড়ো হাওয়ায় বাগেরহাট-মাওয়া মহাসড়কের মোল্লাহাট এলাকায় বেশকিছু গাছ উপড়ে রাস্তার উপর পড়ে। এতে বেশকিছু সময় যান চলাচল ব্যাহত হয়। ঝড় থামলে সড়ক বিভাগের কর্মীরা সেখানে গিয়ে রাস্তার উপর পড়ে থাকা গাছ কেটে সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়। ঝড়ে জেলাজুড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। গভীর রাতে জেলার বিদ্যুৎ ব্যবস্থা আবার স্বাভাবিক করে বিদ্যুৎ বিভাগ।

২৫/৪/২০১৭/২০০/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।