গ্রীষ্মকাল, মঙ্গলবার, ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১১ই মে, ২০২১ খ্রিস্টাব্দ,২৯শে রমজান, ১৪৪২ হিজরি, সকাল ১১:১২
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সেলফি তোলার কার্যকরী টিপস…

admin

ডেস্ক রিপোর্ট , বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

এখন সেলফি তোলা বেশ জনপ্রিয়। সেলফি মানে নিজেই নিজের ছবিটা তুলে ফেলা। ইতোমধ্যে অক্সফোর্ড ডিকশনারিতেও জায়গা করে নিয়েছে সেলফি শব্দটি। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, গুগল প্লাস খুললেই দেখা যায় নানা ধরনের সেলফি ।

কিন্তু সবসময় সব সেলফি ভালো হয় না। প্রায় ডজনখানেক সেলফি তোলার পরও মনের মতো ছবিটি তোলা হয়ে ওঠে না অনেকেরই। তবে মন খারাপ করার কিছু নেই।

কারণ সেলফিতে সুন্দর দেখানো অর্থাৎ সেলফি সুন্দর তোলার কিছু গোপন রহস্য রয়েছে। জেনে নিন-

প্রথমত খেয়াল রাখুন সেলফি তোলার সময় হাত যেন না কাঁপে। হাত কাঁপলে আপনার শখের সেলফিটা নষ্ট হয়ে যেতে পারে পুরোপুরি। হাত কাঁপা রুখতে এবং যে কোনো অ্যাঙ্গেলে ছবি তুলতে ব্যবহার করতে পারেন সেলফি স্টিক ।
ছবিতে অনেকের মুখের নিচের অংশ বেশ ভারী আসে। আবার অনেকের মুখে বেশি বেশি ভাঁজ দেখা যায়। এই সমস্যা দূর করতে ক্যামেরা কখনোই মুখের নিচে ধরা যাবে না। আবার অ্যাঙ্গেল ঠিক করে নেওয়াটাও সঠিক সেলফির একটি গুরুত্বপূর্ণ ধাপ।

এরপরই আসে লাইটের ব্যবহার। আলো যেন কখনোই সরাসরি ক্যামেরার ওপর না পড়ে। আবার সরাসরি বিষয়ের ওপরও যেন না পড়ে সেদিকেও নজর রাখতে হবে। এতে ছবি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আলো যেন বিষয়বস্তুর ঠিক পাশেই পড়ে। তাহলে ছবিটা ভালো আসবে।

ছবি তোলার সময় হাসির ক্ষেত্রেও আপনাকে একটুখানি সংযত হতে হবে। যেহেতু কাছ থেকে ছবি তোলা হয় তাই হালকা হাসিই সেলফিতে বেশি ভালো দেখায়। এমন ভাবে হাসুন যেন জিহ্বা দেখা না যায়।

তাহলে হাসিটা স্বাভাবিক ও ন্যাচারাল আসবে।

অনেক সময় ছবিতে চোখের মণি সাদা আসে। এই সমস্যা থেকে রেহাই পেতে ছবি তোলার ঠিক আগে একটু উজ্জ্বল আলোতে তাকিয়ে নিন। তাহলে চোখের পিউপিল সঙ্কুচিত হয়ে আসবে, যার ফলে মণি সাদা হওয়ার সমস্যা আর থাকবে না।

কোন অ্যাঙ্গেলে দাঁড়ালে ছবি বেশি ভালো আসবে সেটা আগে বুঝে নিন। মুখের কোন দিকটা ছবিতে বেশি ভালো আসে সে দিকে লক্ষ রাখুন।

তাছাড়া নানান অ্যাপস তো রয়েছেই। বিভিন্ন এডিটিং অ্যাপের সাহায্যে ছবিতে চোখের লাল ভাব দূর করতে পারেন।কালার টোন বদলে দেখুন ছবিটাই বদলে গেছে।

আপনার যে ছবিটি সবচেয়ে সুন্দর এসেছে তাতে কীভাবে দাঁড়িয়েছিলেন, মুখভঙ্গি কেমন ছিল, সেসবই ভালো করে দেখুন এবং সেভাবে ছবি তুলুন। যেহেতু খুব কাছ থেকে ছবি তুলছেন, সুতরাং খেয়াল রাখবেন মেকআপে যেন বেশি ভারি না হয়।তাহলে সেটা আরো গভীরভাবে ফুটে উঠবে ছবিতে। চেষ্টা করুন হালকা মেকআপে নিজেকে সাজাতে।

কয়েকজন মিলে গ্রুপ সেলফি তুলতে গেলে চেষ্টা করুন সবাই একই ধরনের এক্সপ্রেশন দিতে। তাহলেই ছবিটা বেশ প্রাণবন্ত দেখাবে। তবে সেক্ষেত্রে সবচেয়ে বেশি জরুরি বিষয়টি হলো ঠিকঠাক ফ্রেমিং করা।

২৩/৪/২০১৭/৩১০/তৌহিদ আজিজ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।