বসন্তকাল, সোমবার, ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ,১৭ই রজব, ১৪৪২ হিজরি, রাত ৪:২৫
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

বজ্রপাতে হালদায় মা মাছের ডিম ছাড়া শুরু …

admin

মনির জামান, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

প্রাকৃতিক কার্প-জাতীয় মাছের প্রজননক্ষেত্র হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ। শুক্রবার মধ্যরাতে বজ্রসহ ভারী বৃষ্টির পর মা মাছ নদীতে ডিম ছাড়ে। শুক্রবার দিবাগত রাত ১২টা থেকে শনিবার ভোর ছয়টা পর্যন্ত ডিম আহরণ করেন জেলে ও মৎস্যচাষিরা। এতে হালদা তীরের মৎস্যজীবীদের মধ্যে দেখা দিয়েছে উৎসবের আমেজ।

জানা গেছে, মা মাছ ডিম ছাড়তে শুরু করার পর ১০৫ নৌকায় ৩০০ থেকে ৪০০ পোনা সংগ্রাহক ডিম সংগ্রহ শুরু করে। হাওলদার কাজটিয়া, কাশেমনগর, মোবারকখাল, আজমিরঘাট, অনকুড়িঘোনা, দক্ষিণ ও পশ্চিম গহিরা, আবুর খিল, খালিফারঘোনা, পশ্চিম বিনাজুড়ি, উড়কিরচর, নাপিতের ঘাট, আমোতা ও মাদারসা পয়েন্ট থেকে এসব ডিম সংগ্রহ করা হয়।

জেলা মৎস্য কার্যালয় ও জেলেরা বলেন, গত কয়েক বছরের তুলনায় এবার প্রথম দিনেই তুলনামূলক ডিম বেশি পাওয়া গেছে। তবে তিন-চার দিন পর এর প্রকৃত হিসাব বলা যাবে।

জেলা মৎস্য কর্মকর্তা মো. মমিনুল হক বলেন, এবার গত কয়েক বছরের তুলনায় বেশি ডিম ছেড়েছে মা মাছ। কিন্তু তার পরিমাণ কত, তা জানতে অপেক্ষা করতে হবে।

মদুনাঘাট জেলেপল্লির বাসিন্দা পরিমল দাস বলেন, এবার ডিম বেশি পাওয়ায় জেলেরা সবাই খুশি। ডিম পরিচর্যা করে এখন রেণু ফোটানো হবে।

এক মাস পর আবারো ডিম পাওয়ার আশা করছেন জেলেরা। প্রতিবছর সাধারণত এপ্রিল থেকে জুনের মধ্যেই হালদা নদীতে একাধিকবার ডিম ছাড়ে মা মাছ।

হালদা নদীর গবেষকদের দেয়া তথ্যানুযায়ী, এই নদী থেকে ২০১৫ সালে সংগ্রহ করা ৬ হাজার ৩৬০ কেজি ডিম থেকে ১১৮ কেজি পোনা, ২০১৪ সালে ৩০ হাজার ৪৮০ কেজি ডিম থেকে ৫০৮ কেজি পোনা, ২০১৩ সালে ১৩ হাজার ৫শ’ কেজি ডিম থেকে ৬২৬ কেজি পোনা, ২০১২ সালে ৩১ হাজার কেজি ডিম থেকে ১৫ হাজার ৬৯ কেজি পোনা, ২০১১ সালে ১৩ হাজার ৪শ’ কেজি ডিম থেকে ৩২৬ কেজি পোনা উৎপন্ন হয় এবং বিভিন্ন হ্যাচারির মাধ্যমে তা দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়।

২৩/৪/২০১৭/৯০/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।