গ্রীষ্মকাল, বৃহস্পতিবার, ২৩শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ,২৪শে রমজান, ১৪৪২ হিজরি, দুপুর ১২:১৮
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

ঘর অফিস সুরক্ষায় ৬টি গাছ…

admin

তৌহিদ আজিজ, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

ঘর ও অফিসে সতেজতা আনে ইনডোর প্লান্ট। সেই সঙ্গে ঘরে রাখা গাছগুলো বাতাস থেকে ক্ষতিকর পদার্থ শুষে নেয়। বাতাসে মিশে থাকা দূষিত উপাদান জন্ম দেয় নানা রোগের। সেক্ষেত্রে এ মৌসুমে ঘরে রাখতে পারেন এমন কিছু গাছ, যা বাতাস পরিষ্কার রাখে, শুষে নেয় ক্ষতিকারক টক্সিন আর সৌন্দর্যের বিষয়টি তো রয়েছেই। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, এর ফলে ঘরে কোনো কৃত্রিম সুগন্ধি বা এয়ার ফ্রেশনার ব্যবহার করতে হবে না। নিজের অন্দরে বা কর্মস্থলে এ যেন প্রকৃতিকেই ধারণ করা।

অ্যালোভেরা

অ্যালোভেরা বাতাস ডিটক্সিফিকেশনের কাজ করে। এটি একটি দূষণ প্রতিরোধক উপাদান। ফলে ঘরে অ্যালোভেরা গাছ রাখলে তা বাতাস পরিচ্ছন্ন করতে ভূমিকা রাখে। ঘরে দূষণের মাত্রা বেড়ে গেলে অ্যালোভেরার পাতায় ছিট ছিট দাগ পড়ে। ফলে এটি আপনাকে ঘরের আবহাওয়া সম্পর্কে তথ্য দিতে সক্ষম।

জারবেরা ডেইজি

এ গাছটির প্রয়োজন অনেক সূর্যের আলো। একই সঙ্গে গাছে পানি দেয়ার পর তা যেন ভালোভাবে মাটি চুইয়ে বেরিয়ে যায়, তাও খেয়াল রাখতে হবে। বসন্তের মধ্যভাগ থেকে শরত্ পর্যন্ত এরা ফুল দেয়। যত্ম-আত্তিতে একটু খাটনি হলেও এ গাছ ঘর থেকে বেনজিন ও ট্রাইক্লোরোইথিলিন টক্সিন দূর করে।

স্নেক প্লান্ট

সৌন্দর্যবর্ধক এ গাছের সঙ্গে আমরা কমবেশি সবাই পরিচিত। এটি ঘরে অক্সিজেন সরবরাহ করে। তাছাড়া এ গাছের খুব বেশি পরিচর্যার দরকার নেই। এটি ঘরের কার্বন ডাই-অক্সাইড ও ফরমালডিহাইড এবং বেনজিন নামক টক্সিন শুষে নেয়।

বোস্টন ফার্ন

প্রয়োজনীয় পানি দিলে ও সূর্যরশ্মি থেকে দূরে রাখলে এ গাছ আপনার ঘরের দূষণ নির্মূল করার নিশ্চয়তা দেবে। ফরমালডিহাইড ও জাইলিন পরিষ্কারক হিসেবে বাড়ি বা অফিসে রাখা যেতে পারে।

ইংলিশ আইভি

ঘরের বাতাস বিশুদ্ধ করায় ইংলিশ আইভি সবচেয়ে বেশি কার্যকর। টবে ইংলিশ আইভি লাগিয়ে জানালার ধারে বা দরজার পাশে রেখে দিন। সহনীয় তাপমাত্রা ও সামান্য সূর্যের তাপ পেলেই এরা ভালোভাবে টিকে থাকতে পারে। এটি ফরমালডিহাইড ও ছত্রাক নাশ করে।

ল্যাভেন্ডার

ল্যাভেন্ডার প্রাকৃতিক পরিষ্কারক উপাদান, যা বাতাস বিশুদ্ধ করে। তাছাড়া এটি ঘরে রাখলে ভালো ঘুম হয় ও উদ্বিগ্নতা কমে।

২২/৪/২০১৭/১৪০/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।