বসন্তকাল, সোমবার, ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ,১৭ই রজব, ১৪৪২ হিজরি, রাত ৩:০৯
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

বজেট নষ্ট না করে কিছু মার্কেটিং টিপস গ্রহন করুন…

admin

ডেস্ক রিপোর্ট ,বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

ইন্টারনেটের একটি বড় গুণ হলো, স্মল বিজনেস মার্কেটিংয়ের ক্ষেত্রে ছোট কোম্পানি ও তার প্রতিদ্বন্দ্বী বড় কোম্পানি উভয়কেই সমান সুযোগ দিয়ে থাকে। তবে সতর্কতা হচ্ছে একটু অমনোযোগী হলে মার্কেটিং এর জন্য পুড়ো বজেটটাই নষ্ট হয়ে যেতে পারে। তবে খুশির কথা হলো, সস্তা ও বিনামূল্যের ছোট ব্যবসার বিপনণের জন্য কিছু পদ্ধতি আছে যা আপনাকে আপনার লক্ষ্য অর্জনে সাহায্য করবে। তেমনি ১০টি কার্যপদ্ধতি নিচে বর্ণনা করা হলো।

ছোট ব্যবসার মার্কেটিং টিপস্:

পোস্ট ভিডিও অনলাইন: আলফ্রেড পুওরের মতে অনলাইন ভিডিও ছোট ব্যবসার বিপনণের অনেক সমস্যার

সমাধান করে দিয়েছে। বিদ্যমান সাইটের প্রথম পেজে একটি ভিডিও থাকলে গুগল সার্চ ইঞ্চিন সেটিকে ৩০ মিনিটের মধ্যে হিসেবে নিয়ে আসে এবং ১দিনের মধ্যে সার্চের প্রথম পাতার উপরের দিকে স্থান করে দেয়। ভিডিওটি আপনি নিজেও বানাতে পারেন অথবা প্রফেশনাল কারো দ্বারা বানিয়ে নিতে পারেন।

আপনার ওয়েবসাইটের পোস্টগুলোর কেস স্ট্যাডি করুন: ড্যাভিড রেন্ডার অ্যাকাউন্টমেট সফটওয়্যার কোম্পানির চীফ অপারেটিং অফিসার। তিনি বলেছেন, আমরা ফোনের মাধ্যমে গ্রাহকদের রিভিউ নিতে পারি এবং সেটা টেমপ্লেট আকারে আমাদের সাইটে আপলোড করতে পারি। তিনি আরো বলেন, এটা ব্যাপক আকারে হওয়ার প্রয়োজন নেই। কন্টেন্ট দরকারি ছিল কিনা, নির্দিষ্ট করে গ্রাহকের কাছে জানতে চাওয়া যে আমাদের পণ্য বা সেবা তার সমস্যার সমাধান করতে পেরেছে কিনা এবং সে আমাদের সেবা নিয়ে সন্তুষ্ট কিনা?

আপনার ওয়েবসাইটকে সমৃদ্ধ করুন আগামীর গ্রাহকদের জন্য: আপনার কোন ব্লগ নেই? তাহলে এখনই একটা ব্লগ শুরু করার কথা চিন্তা করুন। ওয়ার্ডপ্রেস আপনাকে আপনার ব্যবসার জন্য ফ্রি ব্লগ খোলার সুযোগ করে দেবে। ডিজিটাল মার্কেটিংয়ে নেতৃত্ব দেয়ার জন্য ব্লগ একটি চমৎকার টুলস্। কোয়ালিটি কন্টেন্ট ও সোশাল মিডিয়ায় শক্তিশালী অবস্থান আপনার নেতৃত্বকে আরো সুদৃঢ় করবে।

গুগল ম্যাপের লোকাল লিস্টে কোম্পানির নাম ওঠানো: যখন আপনি স্মল বিজনেস মার্কেটিংয়ে আসবেন তখন গুগল ম্যাপের লোকাল লিস্টে আপনার কোম্পানির নাম ওঠানোর অনেক কারণ আছে। গ্রাহক আপনার কোম্পানির নাম সংযুক্ত হওয়াটা দেখতে পাবে এবং এটি গুগল র‌্যাংকিংয়েও ভাল অবস্থানে আসতেও সাহায্য করবে। চূড়ান্তভাবে গ্রাহক কোম্পানির রিভিউ দেখতে পাবে এবং সে তার মতামত প্রকাশ করতে পারবে আর এটি আপনাকে আপনার গ্রাহককে বুঝতে সাহায্য করবে।

গ্রাহকদের জন্য বিভিন্ন ফোরাম খোঁজা: বিভিন্ন ফোরামে নিজের পণ্য বা সেবা সম্পর্কে লিখতে হবে। যাতে কেউ খুঁজলে আপনার পণ্য বা সেবার সন্ধান পায়।

সম্পূর্ণ ওয়েবে তথ্য শেয়ার করা: আপনি আপনার প্রজেক্টের কাজ শেষ করুন। সুন্দর একটি ছবি তুলুন। ছবিসহ ব্লগে পোস্ট করুন, টুইটারে টুইট করুন এবং ফেসবুকসহ সকল স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন।

আপনার তথ্যের সময়কাল ব্যবহার করুন: প্রতিটি মানুষ তথ্য অনুসন্ধান করে। হাজার হাজার মানুষ ওয়েবসাইট ভিজিট করে তথ্যের জন্য। তথ্যের সময়কালটা অতিপ্রয়োজনী একটি বিষয়।

অনলাইন সেবা চালু করুন: ধরুন এখনইডটক থেকে আপনার নির্ধারিত পণ্যের প্রয়োজন অনুসারে একটি অ্যাপস্ কিনলেন। অ্যাপসটি অনলাইন শপিংকার্ট ম্যানেজ করবে, গুগলে আপনার পণ্যের তালিকা তৈরি করবে। গ্রাহককে আপনার পণ্য খুঁজে পেতে সাহায্য করবে এবং ফেসবুক লাইক, ফলো ও গুগল + পেতে সাহায্য করবে। যা আপনার পণ্যের র‌্যাংকিংয়ের ক্ষেত্রে অনেক বড় ভূমিকা রাখবে।

ফেসবুক স্পন্সর গল্প ব্যবহার করুন: ফেসবুক পেজ র‌্যাঙ্ক পরিবর্তন না হওয়া পর্যন্ত ১০ভাগ ফলোয়ার আপনার পোস্ট দেখতে পাবে, স্পন্সর গল্প খুবই গুরুত্বপূর্ণ। বৃহৎ পাঠকবৃন্দ স্পন্সর স্টোরি দেখতে পাবে এবং আপনি যখন রেগুলার পোস্ট করবেন তখন পাঠকদের সম্পৃক্ততা আরো বাড়তে থাকবে। সরাসরি বিক্রয়ের এটা একটা ভাল কৌশল, মুখে মুখে বিজ্ঞাপনের জন্য পাওয়ারফুল টুল। ফেসবুক সঠিকভাবে ব্যবহার করতে পারলে মার্কেটিংয়ের জন্য এটি একটি ক্ষমতাসম্পন্ন মাধ্যম।

মিডিয়ার মনোযোগ আকর্ষণের জন্য অনলাইন সেবা থাকা উচিৎ: helpareporterout.com আপনি এখানে ফ্রি সাইনআপ করতে পারেন। এরা আপনাকের প্রতিটি নতুন স্টোরি ফ্রি প্রচারের সুযোগ করে দেবে।

১৭/৪/২০১৭/৯০/মনির জামান/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।