বসন্তকাল, সোমবার, ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ,১৭ই রজব, ১৪৪২ হিজরি, রাত ৯:২০
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

অনাহারে মৃত্যুর ঝুঁকিতে দেশ…

admin

ডেস্ক রিপোর্ট ,বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

অনাহারে গণমৃত্যুর ঝুঁকিতে রয়েছে নাইজেরিয়া, সোমালিয়া, সাউথ সুদান ও ইয়েমেন। ভয়াবহ খরা পরিস্থিতি ও সশস্ত্র সংঘাতের কারণে দ্রুত গতিতে বাড়ছে এ ঝুঁকির পরিমাণ। ফলে গণমৃত্যুর ঝুঁকি বাড়ছে এই চার দেশে। মঙ্গলবার এমনটাই সতর্ক করেছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

ইউএনএইচসিআর বলেছে, প্রায় ২ কোটি মানুষ অতিক্ষতিগ্রস্ত এলাকায় বসবাস করছে, যেখানে ফসল উৎপাদন সম্ভব হয়নি। এছাড়া জনগণের মাঝে অপুষ্টির হার বাড়ছে, বিশেষত ছোট বাচ্চাদের মাঝে।

ইউএনএইচসিআর এর মুখপাত্র অ্যাদ্রিয়ান অ্যাডওয়ার্ডস বলেছেন, একাকী সাউথ সুদানে আরও ১০ লাখ মানুষ বর্তমানে দুর্ভিক্ষের কিনারায় অবস্থান করছে। গত ফেব্রুয়ারিতে দেমটির কিছু এলাকায় জাতিসংঘ দুর্ভিক্ষ ঘোষণা করেছিল।

তিনি বলেন, আজকের সতর্কতার মাধ্যমে আমরা আমাদের সতর্কতার আরও উচ্চমাত্রায় তুলে ধরছি। আফ্রিকার হর্ন, ইয়েমেন ও নাইজেরিয়ায় জনগণের মাঝে অনাহার এমন রূপ নিয়েছে যে, গণমৃত্যুর ঝুঁকি রয়েছে। আর এই ঝুঁকির মাত্রা ক্রমেই বাড়ছে।

আল জাজিরাকে অ্যাডওয়ার্ডস বলেন, সাহায্য সেখানে না পৌঁছলে প্রাণহানির ঘটনা ঘটবে। এই প্রতিরোধযোগ্য মানবিক বিপর্যয় সম্ভবত ২০১১ সালের চেয়েও খারাপ। সেসময় আফ্রিকার হর্নে দুর্ভিক্ষে ২ লাখ ৬০ হাজার মানুষ প্রাণ হারিয়েছিল; যার অর্ধেকই শিশু।

জাতিসংঘ এপ্রিলের শেষ নাগাদ চার দেশের জন্য সর্বমোট ৪.৪ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা চেয়ে আবেদন করেছে। কিন্তু এ পর্যন্ত সংস্থাটি পেয়েছে ৯৮৪ মিলিয়ন ডলারেরও কম অর্থ যা আবেদনকৃত তহবিলের ২১ শতাংশ।

১২/৪/২০১৭/৭০/আ/ফ/শি/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।