বসন্তকাল, বৃহস্পতিবার, ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ,২০শে রজব, ১৪৪২ হিজরি, বিকাল ৪:০৪
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

ভ্রমণে ক্যামেরায় ছবি তোলা কৌশল…

admin

ডেস্ক রিপোর্ট ,বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

ভ্রমণে যাবেন আর সাথে ক্যামেরা থাকবে না তা কি হয়? ভ্রমণের প্রিয় মুহূর্ত ও সুন্দর সুন্দর স্থানগুলোর দৃশ্য ক্যামেরা বন্দি না করলে একেবারেই বেমানান দেখায়। তাই ভ্রমণে বের হলে ছবি তোলা চাই-ই-চাই। কিন্তু সুন্দরভাবে ছবি তোলার জন্য চাই সঠিক কৌশল ও ফটোগ্রাফি দক্ষতা। কারণ আলোর সঠিক ব্যবহারের মাধ্যমে কোন সাধারণ দৃশ্যের ছবিও করে তোলা যায় অসাধারণ। তাই অনেকে ছবি তোলাকে আলো নিয়ে খেলা বলেও আখ্যায়িত করেন। ভ্রমণে বের হলে নতুন নতুন ছবি তোলার আইডিয়া মাথায় চলে আসে সহজেই। কয়েকটি বিষয় খেয়াল রাখলে ভ্রমণের ছবিগুলোকে আরো আকষর্ণীয় করে তোলা সম্ভব।

ভ্রমণে সুন্দর সুন্দর ছবি তুলুন: আপনার পরিচিত ফটোগ্রাফার থাকলে তাদের সাথে দেখা করতে পারেন। তাদের ভ্রমণের ছবি তোলার অভিজ্ঞতা শুনে নিন। এটা আপনার অনেক কাজে দিবে। ভ্রমণে ছবি তুলতে গেলে ছবি তোলার উপর বিধি নিষেধগুলো মেনে চলতে হবে। সব স্থানের ছবি তোলার অনুমতি নাও থাকতে পারে। আরেকটা বিষয় হলো সব জায়গার লোকজন তাদের ছবি তোলা পছন্দও করে না। আমাদের দেশের বা দক্ষিণ এশিয়ার লোকেরা সাধারণত পর্যটকদের সাথে ছবি তোলাতে আগ্রহী হয়। নিজের দামি ছবি তোলার সরঞ্জামগুলোর বিষয়ে সতর্কতা অবলম্বন করা উচিৎ। ভ্রমণে বের হলে এসব চুরি হওয়ার সম্ভাবনাকে উড়িয়ে দেয়া যায় না।

উজ্জ্বল আলোর ব্যবহার: ঐতিহাসিক কোন স্থান বা পোড়াকীর্তির ছবি তুলতে উজ্জ্বল আলো ব্যবহার করুন। বিষয়বস্তুটিকে সঠিকভাবে অনুভব করার জন্য উজ্জ্বল আলোর দরকার হয়।

বিকেলের আলো: দুপুরের আলো ছবি তোলার জন্য সবচেয়ে বাজে। সাধারণত ছবিগুলো বিকেলে তোলাই ভাল। ঝড়, বৃষ্টি বা সূর্যাস্তের সময় দারুণ দারুণ ছবি তোলা যায়।

বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ছবি তোলা: কোন একটি স্থানের ছবি বিভিন্নভাবে তোলা যেতে পারে। সোজা, কৌণিক, বিভিন্ন আলোতে, ভিন্ন ভিন্ন ব্যাকগ্রাউন্ডে ছবি তুললে এতে অদ্ভুত সব ভিন্নতা দেখা যায়। নিজের চিন্তা মতো না করে ক্যামেরাটি অন্যকে দিয়েও ছবি তুলে নিতে পারেন।

বিষয় অনুসন্ধান: অপরিচিত, নতুন নতুন বিষয় খুঁজে নিতে পারেন। আবার অতি সাধারণ জিনিসের মধ্যে থাকতে পারে অসাধারণ বৈচিত্র্য। তরকারির খোসা, শস্য বীজে আলোর ঝলক এ রকম অনেক কিছুতে লুকিয়ে আছে অসাধারণ সব বিষয়।

অতি সাধারণ জায়গা নির্বাচন: আমাদের আশেপাশে অনেক জায়গা আছে যেখানে পর্যটক খুব একটা যায় না। সেসব জায়গা ভ্রমণ করেও পেতে পারেন মূল্যবান কিছু ছবি তোলার উপাদান।

রাতের ছবি: রাতে ছবি তোলা আনন্দের। দিনের কোলাহলমুক্ত নীরব রাতের শহরের ভৌতিক ছবি অনেকেরই মন টানে। রাতের প্রকৃতির মায়ার কাছে হার মেনেছে অনেকেই।

প্রিয় মুহূর্তগুলোকে ক্যামেরাবন্দী করে স্মরণীয় করে রাখুন। এসব সৃতিই একসময় আপনাকে হাসাবে মনে করিয়ে দিবে আপনিও ঘুরে বেড়িয়েছিলেন পাহাড় কিংবা ঝরনার দেশে।

১২/৪/২০১৭/২০/ম/জা/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।