বসন্তকাল, শুক্রবার, ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ,১৪ই রজব, ১৪৪২ হিজরি, রাত ৯:৩০
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

ট্রেনের যোগে চীন ব্রিটেনের বানিজ্য শুরু…

admin

ডেস্ক রিপোর্ট ,বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

এই প্রথমবারের মতো ট্রেন সংযোগের মধ্যে দিয়ে চীনের সঙ্গে নতুন বাণিজ্যের সূচনা করলো ব্রিটেন। চীন থেকে গত জানুয়ারিতে আসা এক মালবাহী রেলযোগে সোমবার কোমল পানীয়, ভিটামিন এবং শিশু পোশাকসহ অনেক পণ্য আমদানি শুরু করেছে লন্ডন। ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার প্রেক্ষাপটে বিশ্বব্যাপী তার বাণিজ্য সম্পর্ক সম্প্রসারণের লক্ষ্যে এ পদক্ষেপ নিয়েছে দেশটি।

রয়টার্সের এক প্রতিবেদনে জানা যায়, দু’দেশের মধ্যকার আমদানি-রপ্তানি চুক্তির ভিত্তিতে এ বাণিজ্য শুরু করলো ব্রিটেন। পূর্ব ইংলান্ড থেকে পূর্ব চীনে প্রথমবারের এ বাণিজ্য যাত্রায় ৭ হাজার ৫শ মাইল পাড়ি দিতে লাগবে তিন সপ্তাহ। সোমবার চীন থেকে পূর্ব লন্ডনে এসে অবস্থান নিয়েছে মালবাহী ট্রেনটি। ইংলিশ চ্যানেল টানেল দিয়ে চীনের উদ্দেশে রওনা হওয়ার আগে পূর্ব লন্ডনের সাসেক্সে স্ট্যার্নফোট লিমিটেড হোপ গুদাম থেকে পণ্য নিয়ে ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি, পোলান্ড, বেলারুশ, রাশিয়া এবং কাজাকিস্তান হয়ে বেইজিং পৌঁছবে পণ্যবাহী এ ট্রেনটি।

আগামী দু’বছরের মধ্যে ইইউ ত্যাগ করার প্রস্তুতি হিসেবে বিশ্বের অন্য দেশগুলোর সঙ্গে তার বাণিজ্য সম্পর্ক বাড়ানোর ওপর জোর দিয়েছে ব্রিটেন। এ প্রসঙ্গে দেশটির বাণিজ্যমন্ত্রী গ্রেগ হ্যান্ডস বলেন, ‘এক সময়ের প্রাচীন এ সিল্ক রোড় দিয়ে ব্রিটেন যেভাবে বিশ্বব্যাপী তার পণ্য রপ্তানি করতো, চীনের সঙ্গে এ নতুন ট্রেন সংযোগ দেশটির জন্য তেমনই এক নতুন সুযোগ বয়ে আনবে বলে আমার বিশ্বাস।’

ইবু-লন্ডন নামের মালবাহী ট্রেনটি ২০১৩ সালের পর এই প্রথমবারের মতো ইউরোপের পঞ্চদশতম শহর হিসেবে সরাসরি সংযোগ স্থাপন করেছে। এটি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ‘এক বেল্ট, এক সড়ক’ নীতির প্রতিফলন বলে মনে করা হচ্ছে। ২০১৩ সালের পর ইবু-লন্ডন ট্রেন সার্ভিসটির মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নের পঞ্চদশতম শহর হিসেবে লন্ডনের সঙ্গে সরাসরি বাণিজ্য সংযোগ স্থাপন করা হলো। এদিকে এ পণ্যবাহী ট্রেনে কোমল পানীয়, ভিটামিন, ওষুধসহ শিশুদের বিভিন্ন ধরনের পণ্য সরবারহ করবে বলে জানিয়েছে ব্রিটিশ ট্রেন কর্তৃপক্ষ।

এদিকে ইবু টিমেক্স মালবাহী ট্রেন কারখানার প্রধান জুবিন ফেঙ্ক বলেন, ব্রিটেন ও চীনের মধ্যে সরাসরি নিয়মিত ট্রেন সেবা আমাদের অব্যাহত থাকবে। আর এভাবেই আমরা বিশ্বের অন্যতম প্রধান রপ্তানিকারক দেশ হিসেবে ব্রিটেনের ওপর আস্থা রেখে দীর্ঘ পথ পাড়ি দিয়ে বাণিজ্যের সূচনা করতে চাই।

 

১১/৪/২০১৭/২৩০/অ/হা/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।