বসন্তকাল, রবিবার, ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ,২৩শে রজব, ১৪৪২ হিজরি, বিকাল ৫:১৩
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

স্নায়ুযুদ্ধের সময়ের চেয়ে রুশ নৌবাহিনীর আকার ছোট

admin

ডেস্ক রিপোর্ট ,বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

ইউরোপে রাশিয়ার নৌবাহিনীর কর্মকাণ্ড স্নায়ুযুদ্ধের সময়ের চেয়েও এখন বেশি বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্র ও ন্যাটোর এক শীর্ষ সামরিক কর্মকর্তা। ওই কর্মকর্তা বলেছেন, সাম্প্রতিক বছরগুলোতে ইউরোপে নৌবাহিনীর কার্যক্রম বাড়িয়েছে রাশিয়া। যদিও স্নায়ুযুদ্ধের সময়ের চেয়ে রুশ নৌবাহিনীর আকার ছোট হয়েছে। শনিবার বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেছেন।

এই সামরিক কর্মকর্তা হলেন মার্কিন নৌবাহিনীর অ্যাডমিরাল মিশেল হাওয়ার্ড। তিনি ন্যাটোর জোট বাহিনী কমান্ড, নেপলসের প্রধানের দায়িত্ব পালন করেছেন। মার্কিন নৌবাহিনীর ইউরোপ ও আফ্রিকাতেও প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

শনিবার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সম্মেলনে রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে হওয়ার্ড বলেন, আমরা এমন কার্যক্রম দেখছি যা সোভিয়েত ইউনিয়ন আমলেও দেখিনি। এটা উল্লেখ্যযোগ্য।

মার্কিন এ সামরিক কর্মকর্তা জানান, ভূমধ্যসাগরে অ্যাডমিরাল কুজনেটসভ নামের বিমানবাহী রণতরী মোতায়েন করেছে রাশিয়া, উত্তর আটলান্টিক ও আর্কটিক অঞ্চলে টহল বাড়িয়েছে, উল্লেখযোগ্য সংখ্যক সাবমেরিন মোতায়েন রয়েছে এবং কৃষ্ণসাগরে বেড়েছে সাবমেরিনের চলাচল।

হাওয়ার্ড বলেন, আমি জানি তারা (রাশিয়া) একটি বৈশ্বিক নৌবাহিনী। কিন্তু ইউরোপে তাদের কার্যক্রম গত কয়েক বছরে অনেকটাই বেড়েছে।

হাওয়ার্ড এমন সময় এই মন্তব্য করলেন যখন রাসায়নিক অস্ত্র দিয়ে হামলার অভিযোগে সিরিয়ার একটি বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। ৫৯টি টামাহক ক্ষেপণাস্ত্রের এই হামলায় ছয় সিরীয় সেনা নিহত হয়েছে। এরপর রুশ-মার্কিন সম্পর্কে নতুন করে উত্তেজনা শুরু হয়। সিরিয়ার নিরাপত্তা নিশ্চিত করতে এরইমধ্যে সিরিয়ায় একটি রণতরী পাঠানোর ঘোষণা দিয়েছে রাশিয়া। এছাড়া, রাশিয়া-ইরান যৌথভাবে সিরিয়ায় হামলা হলে উপযুক্ত জবাব দেয়ারও হুঁশিয়ারি দিয়েছে।

 

১০/৪/২০১৭/৩০/আ/ফ/শি/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।