বসন্তকাল, সোমবার, ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ,৩০শে শাবান, ১৪৪২ হিজরি, রাত ৪:৪৮
মোট আক্রান্ত

সুস্থ

মৃত্যু

  • জেলা সমূহের তথ্য
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর |

সারাদেশ

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

ক্লিনিকের নামে চলছে ব্যাবসা…

admin

ডেস্ক রিপোর্ট ,বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকমbanglareport November copy

মেরী স্টোপস ক্লিনিক বাংলাদেশ এর ভুয়া ভেসেকটমির অদ্ভুত পরিসংখ্যান এবং কাগজ-কলমের ভুয়া সাফল্যের চিত্র পরিবার পরিকল্পনা পদ্ধতিকে ফলহীন করে তুলেছে।সংস্থাটি তথ্য গোপন করে এমআর ও এমআরএম সেবা গ্রহিতা মহিলাদেরকে বাধ্যতামূলকভাবে কপারটি ও ইমপ্লানন পরিয়ে তাদের স্বাস্থ্যকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে। ঐ প্রতিষ্ঠানের ভেতরে গড়ে ওঠা একটি দুষ্টচক্রের দুর্নীতি-অনিয়ম, স্বজনপ্রীতি আর স্বেচ্ছাচারিতায় সংস্থাটির সার্বিক কর্মকা- প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে বলেও অভিযোগ উঠেছে।

সূত্র জানায়, সংস্থাটির বিরুদ্ধে উঠে আসা বিভিন্ন অনিয়ম-দুর্নীতির তথ্য-উপাত্ত নিয়ে পরিবার পরিকল্পনা অধিদপ্তর কর্তৃপক্ষ তদন্ত করতে গিয়ে অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে। মেরী স্টোপস ক্লিনিকে বর্তমানে ভেসেকটমি কার্যক্রম সাময়িকভাবে বন্ধ এবং অধিকতর তদন্ত কার্যক্রম চলছে। এছাড়া উক্ত ক্লিনিকসমূহের এমআর ও এমআরএম সঠিকভাবে পরিপালনের নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। পাশাপাশি স্বাস্থ্যসেবার নামে অর্থ ও অন্যান্য সুবিধা নিয়ে জাতীয়ভাবে নেয়া পরিবার পরিকল্পনার মূল উদ্দেশ্যকে ধ্বংস করছে কিনা তা পুঙ্খানুপুঙ্খুভাবে খতিয়ে দেখা হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে মেরী স্টোপস ক্লিনিকের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীরা জানান, প্রতিষ্ঠানটির সাবেক কান্ট্রি ডাইরেক্টর তামবে চলে যাওয়ার পর থেকে সেখানে কয়েকজন ব্যক্তি তাদের ব্যক্তিগত স্বার্থ রক্ষার জন্য সকল প্রকার নিয়ম-নীতি ভঙ্গ করে সংস্থাটিকে ত্রুমেই ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। দিনের পর দিন মেরী স্টোপসের সেবার মান নিম্নগামী। সেবা গ্রহীতারাও ক্লিনিকটির উপর থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে।

অনুসন্ধানে জানা গেছে, চক্রটি বদলি-ছাঁটাই, নিয়োগ-বাণিজ্য, ভুয়া কর্মসূচি পালন দেখিয়ে প্রকল্পের অর্থ আত্মসাত, কমদামে ওষুধ কিনে তা বেশিদাম দেখিয়ে ভুয়া বিল-ভাউচার প্রদর্শনসহ নানা কুকর্মে লিপ্ত।

এ ব্যাপারে মেরী স্টোপস ইন্টারন্যাশনাল এর কার্যকরি ভূমিকা না থাকায় বাংলাদেশে প্রতিষ্ঠানটির অবস্থা সংকটাপন্ন। এ অবস্থায় কেউ কেউ এই প্রতিষ্ঠানে চাকরি করতে না চাইলেও পেটের দায়ে বাধ্য হয়ে চাকরি করছেন। আবার কেউ কেউ চাকরি ছেড়ে দিতে বাধ্য হয়েছেন। আর মেরী স্টোপসের ঐ দুষ্টচক্রটি রাষ্ট্রের সাথে প্রতারণা ও দুর্নীতির মাধ্যমে হাতিয়ে নিচ্ছে বিপুল অর্থ।

 

৪/৪/২০১৭/১৮০/সা/ফা/

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

সর্বশেষ খবর

Leave a Reply

সর্বাধিক পঠিত

আরো খবর পড়ুন...

বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম :
প্রধান সম্পাদক : লায়ন মোমিন মেহেদী
সম্পাদক ও প্রকাশক : লায়ন শান্তা ফারজানা
৩৩ তোপখানা রোড, ঢাকা
email: mominmahadi@gmail.com
shanta.farjana@yahoo.co.uk
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।