হিস্টোরিকাল সামিটে যোগ দিতে সৌদি আরবের যাচ্ছে প্রধানমন্ত্রী…

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম 

অ্যারাবিক ইসলামিক আমেরিকান হিস্টোরিকাল সামিটে যোগ দিতে চার দিনের সরকারি সফরে শনিবার সন্ধ্যায় সৌদি আরবের রাজধানী রিয়াদের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার রিয়াদে বাদশাহ্ আবদুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী আগেইজানিয়েছেন, সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে দেশটিতে সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। ২০ মে সন্ধায় ঢাকা ত্যাগ করবেন তিনি। ২২ মে পবিত্র মদিনায় নবীজি (সা.)-এর রওজা শরীফ জিয়ারত এবং মক্কায় ওমরাহ পালন শেষে ২৩ মে ঢাকার উদ্দেশে রওনা হবেন তিনি।

তিনি আরও জানান,যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, আরব বিশ্ব ও অন্যান্য মুসলিম দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা সম্মেলনে যোগ দেবেন। সম্মেলনের মূল লক্ষ্য হলো উগ্রবাদ ও সন্ত্রাসবাদ মোকাবেলায় নতুন অংশীদারি প্রতিষ্ঠা, সহনশীলতা ও সহাবস্থানের মূল্যবোধের প্রসার এবং নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদার করা।

এ এইচ মাহমুদ আলী বলেন, সৌদি আরবের নেতৃত্বে সন্ত্রাসবিরোধী সামরিক জোটে অংশ নিলেও সামরিক কর্মকাণ্ডে অংশ নেবে না বাংলাদেশ। তবে কখনো সৌদি আরবের পবিত্র মক্কা ও মদিনা নগরী আক্রান্ত হলে রক্ষায় সৈন্য পাঠাবে বাংলাদেশ।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং উচ্চ পর্যায়ের কর্মকর্তারা। উল্লেখ, ২১ মে অনুষ্ঠিত ওই সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছাড়াও অংশ নেবেন বিভিন্ন মুসলিম দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা।

২০/৫/২০১৭/০-১০-২০/আ/হৃ/