সাগরের সিংহের পছন্দ হয়নি, তাই মেয়েটিকে নিয়ে গেলো…

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

সিল মাছকে (সাগরের সিংহ) খাবার ছুড়ে দিয়েছে কোনো একজন। খাবার খেতে আসে মাছাটি। খাবার গ্রহণও করে। এসময় জেটি থাকা লোকজন হাসছিল। সেখানে থাকা মেয়েটিও হাসছিল। এটি হয়তো সাগরের এই সিংহের পছন্দ হয়নি। মুহূর্তের মধ্যে ফিরে এসে মেয়েটিকে হামলা করে। প্রথম দফা ব্যর্থ হয়। তবে দ্বিতীয় দফা আর ব্যর্থ হয়নি। সিংহের মতোই মেয়েটিকে টেনে নিয়ে যায় পানিতে।

তবে প্রাণে বেঁচে গেছে মেয়েটি। এক ব্যক্তি দ্রুত পানিতে লাফিয়ে পড়ে মেয়েটিকে রক্ষা করেন। সৌভাগ্যক্রমে মেয়েটি বা উদ্ধারকারীও বেঁচে গেছেন।

কানাডার বন্দরনগরী ভ্যানকুবারের স্টিভেস্টন ফিশারম্যান জেটিতে এ ঘটনা ঘটেছে। পুরো দৃশ্যটি ক্যামেরাবন্দী করেন মাইকেল ফুজিয়ারা নামে এক ব্যক্তি। গত শনিবার ভিডিওটি তিনি ইউটিউবে পোস্ট করেন। সোমবার দুপুর পর্যন্ত ভিডিওটি দেখা হয়েছে প্রায় ৭২ লাখ বার।

কানাডার সিবিসি নিউজকে মাইকেল বলেন, তিনি ওই ডকে নিয়মিত যান। তবে এ রকম তিনি কখনোই দেখেননি।

এদিকে লোকজনকে প্রাণীদের এমন কাছাকাছি যাওয়ার সমালোচনা করেছেন ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণী গবেষণা ইউনিটের পরিচালক অ্যান্ড্রু টিটস। তিনি বলেন, ‘ভিডিওটি দেখে আমার প্রথমেই মনে হয়েছে, কিছু লোক এত নির্বোধ! তারা কীভাবে যথাযথ সম্মানের সঙ্গে প্রাণীদের সঙ্গে আচরণ করবে, তা জানে না। এই প্রাণীগুলো যে সার্কাসের কলাকৌশল প্রদর্শক নয় বা মানুষের সঙ্গে আচরণের প্রশিক্ষিত নয়, তা মানুষগুলো ভুলে যায়।’ তিনি বলেন, মনে হয় সিল মাছটি মেয়েটির সাদা জামাকে খাবার মনে করেছিল। এ ধরনের প্রাণীগুলো সাধারণত বিপজ্জনক হয় না।

২২-০৫-২০১৭-০০-৮০-২২-অ/হা/