মে 14

সাংবাদিক ওমর ফারুকের শোকসভা অনুষ্ঠিত….

 ডেস্ক রিপোর্ট , বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) স্থায়ী সদস্য ও বাংলা ট্রিবিউনের বিশেষ প্রতিনিধি এম ওমর ফারুকের শোকসভা রবিবার সংগঠনের সাগর-রুনী মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

শোকসভায় বক্তারা ওমর ফারুকের স্মৃতিচারণ করে বলেন, একজন পেশাদার সাংবাদিকের নাম ওমর ফারুক। সাংবাদিকতার নীতি ও আদর্শকে সমুন্নত রেখেই তিনি জীবনের শেষদিন পর্যন্ত কাজ করেছেন। পেশাদারিত্বকে প্রাধান্য দিয়ে দায়িত্ব পালনে সহকর্মীদের অনুপ্রাণিত করেছেন। তিনি একজন দক্ষ সংগঠক ছিলেন। ব্যক্তি মানুষ হিসেবে ওমর ফারুক ছিলেন নির্বিরোধী ও প্রকৃত ভালো মানুষ।

শোকসভায় সভাপতির বক্তব্যে ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা ডিআরইউকে একটি কল্যাণমুখী সংগঠন উল্লেখ করে বলেন, নানা উদ্যোগের মাধ্যমে এ সংগঠন তার প্রতিটি সদস্যের সুখে-দুখে পাশে দাঁড়াতে অঙ্গীকারবদ্ধ। তারই অংশ হিসেবে কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগামী বছর থেকে প্রয়াত সদস্য সন্তানদের শিক্ষাবৃত্তির পরিমাণ বার্ষিক ২৪ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩৬ হাজার টাকায় উন্নীত করা হবে।

ডিআরইউ সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী প্রয়াত ওমর ফারুককে ডিআরইউ’র জন্য অন্তঃপ্রাণ উল্লেখ করে বলেন, কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, এবারের ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ডের নগর উন্নয়ন সাংবাদিক পুরস্কারটি ওমর ফারুকের নামে নামকরণ করা হবে।

শোকসভা শেষে প্রয়াত ওমর ফারুকের পরিবারের কাছে তার গ্রুপবীমার ২ লাখ এবং ডিআরইউর নিজস্ব কল্যাণ ফান্ডের ১ লাখসহ মোট তিন লাখ টাকার চেক তুলে দেন সংগঠনের সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা।

অন্যদিকে প্রয়াতের সন্তানদের শিক্ষাবৃত্তির নগদ ২৪ হাজার টাকা তুলে দেন ডিআরইউ সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী।

ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুরসালিন নোমানীর সঞ্চালনায় শোকসভায় প্রয়াত ওমর ফারুকের স্মৃতিচারণ করে বক্তব্য দেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব ওমর ফারুক, প্রয়াত এম ওমর ফারুকের স্ত্রী সানজিদা শওকত, ডিইউজের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, বিএফইউজের যুগ্ম মহাসচিব অমিয় ঘটক পুলক, ডিআরইউর সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন ও রাজু আহমেদ, ডিআরইউর যুগ্ম সম্পাদক তোফাজ্জল হোসেন, অর্থ সম্পাদক মানিক মুনতাসির, সাংগঠনিক সম্পাদক জিলানী মিলটন, কল্যাণ সম্পাদক আজাদ হোসেন সুমন, সাবেক অর্থ সম্পাদক শফিকুল ইসলাম, সাবেক কার্যনির্বাহী সদস্য কুদরত ই খোদা, সংগঠনের সদস্য আবু বকর, আয়াতুল্লাহ আকতার, অমিতোষ পাল, জামালউদ্দিন, শেখ আরিফ, মনিরুল আলম, রেজা করিম, সোহেল মামুন, মতিন আবদুল্লাহ, প্রমুখ।

শোকসভায় ডিআরইউ প্রচার ও প্রকাশনা সম্পাদক কাফি কামাল, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক শেখ মাহমুদ এ রিয়াত, ক্রীড়া সম্পাদক মো. মজিবুর রহমান, কার্যনির্বাহী সদস্য সাইফুল ইসলাম, মাইনুল হাসান সোহেল, আনিসুর রহমান, প্রয়াত ওমর ফারুকের দুই কন্যা ফারিয়া ওমর ইরা ও দীপিকা ওমর দিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

 

খ্য, গত ৩০ এপ্রিল রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন সাংবাদিক ওমর ফারুক। তার বয়স হয়েছিল ৫১ বছর।

১৪/৫/২০১৭/২১০/আ/হৃ/