সহজেই দূর করুন ব্ল্যাক হেডস…

নূরজাহান নীরা, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

লোমকূপে জমে থাকা ময়লার কারণে ত্বকের উপর ছোট ছোট

কালো ছিটেই হলো ব্ল্যাক হেডস বলে, যা বহুল পরিচিত। তৈলাক্ত ত্বকে ময়লা জমলে এটি বেশি হয় আর মৃত

কোষে তা সহজেই দেখা যায়। নাকের গোড়ার দিকে এটি বেশি হয়।দীর্ঘ দিন ত্বকে ব্ল্যাক হেডস জমে থাকলে সহজেই দূর হয় না। তাই ব্ল্যাক হেডস দূর করার কিছু সহজ উপায় আজ রূপসাজে দেওয়া হল।

ব্ল্যাক হেডস দূর করার সহজ উপায়

ডিম ও টিস্যু পেপার

একটি ডিম ফাটিয়ে সাদা অংশ আলাদা করে ফেলুন। ডিমের সাদা অংশ বেশি করে মুখে লাগান। এবার একটি টিস্যু পেপার নিয়ে ডিমের আবরণের উপর দিয়ে মুখ আবৃত করে রাখুন। ডিমের সাদা অংশ শুকিয়ে গেলে আবার কিছুটা সাদা অংশ দিন , তারপর আবার টিস্যু দিয়ে ঢেকে দিন। এভাবে তিন চারবার একই পদ্ধতি অনুসরণ করুন।

এটি যা করে– ডিমের সাদা অংশ লোমকূপ থেকে তেল ও ময়লা অপসারণ করে। লোমকূপের গর্ত গুলো ছোট করতে সাহায্য করে। এভাবে কয়েকদিন এই পদ্ধতি অনুসরণ করলে আপনি খুব তারাতারি ব্ল্যাকহেডস থেকে মুক্তি পাবেন।

বেকিং পাউডার ও লেবুর রস

বেকিং পাউডার এর সাথে সামান্য লেবুর রস মিশান। ত্বকের যেসব যায়গায় ব্ল্যাকহেডস বেশি সেখানে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

যেভাবে কাজ করে– বেকিং পাউডার ও লেবুর মিক্স ত্বক দ্রুত পরিষ্কার করে। বেকিং সোডা ভালো এক্সফোলিয়েট হিসেবে কাজ করে। ফলে ত্বকের মৃত কোষ ও ময়লা সহজেই দূর হয়। ত্বক কোমল ও নরম হয়ে উঠে।

মধু ও দারুচিনি গুড়ো

মধু ও দারুচিনির গুড়ো মিক্স করে মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’দিন এটি করবেন। দারুচিনির গুড়োর কারণে ত্বকে একটু জ্বালাপোড়া হতে পারে। কিন্তু জ্বালাপোড়া বেশি হলে মুখ ধুয়ে ফেলুন।

যেভাবে কাজ করে– এই মিশ্রণ ভালো স্ক্রাব হিসেবে কাজ করে। এটি ত্বকের ময়লা দূর করে ও ত্বক ফরসা করে।

ওটস ও দই

ওটস পানিতে ভিজিয়ে রেখে একদম নরম করে নিন। এবার টক দই এর সাথে মিশিয়ে মুখে লাগিয়ে ঘষুন। এভাবে একদিন পর পর স্ক্রাব করলে খুব তারাতারি ব্ল্যাকহেডস দূর হবে।

ত্বক নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন রাখলে ব্ল্যাকহেডস হয় না। তাই প্রতিদিন দিনে দুইবার ফেইস ওয়াশ দিয়ে মুখ ধৌত করুন। যাদের ত্বক বেশি তৈলাক্ত তারা সবসময় ওয়েল কন্ট্রোল ফেইস ওয়াশ ব্যবহার করুন।

২০-০৫-২০১৭-০০-২৪০-২০