শরণার্থী অবস্থায় বিশ্বনেতারা…!

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

ইরাক, সিরিয়া, আফগানিস্তান বা আফ্রিকার কোনো একটি দেশের একটি শরণার্থী ক্যাম্প। সমৃদ্ধ ও স্থিতিশীল এ দেশগুলোতে আশ্রয় নেয়ার জন্য অশান্ত ইউরোপ বা দারিদ্র্যভারে জর্জরিত যূক্তরাষ্ট্রের মানুষ লাইন ধরে দাঁড়িয়েছেন। আর সে লাইনে আর সবার সঙ্গে আছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন, ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমেদিনেজাদ!

 

ব্যাপারটা ভাবতেই কেমন? যেমনই হোক, সেটা কিন্তু ভেবে ফেলেছেন সিরিয়ান আবদুল্লাহ আল ওমারি। শরণার্থীদের মানবিক সংকটে বিশ্বনেতাদের অমানবিক আচরণ ক্ষুব্ধ করেছে তাকে। আর ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন বিশ্বনেতাদের কার্টুন ছবি এঁকে তাদের শরণার্থী হিসেবে এক সারিতে দাঁড় করিয়ে দিয়ে।

 

১৯ মাস ধরে ব্রাসেলস স্টুডিওতে বসে ক্ষমতাধর বিশ্বনেতাদের বঞ্চিত অভিবাসীরূপে চিত্রকল্পে তুলে ধরেছেন তিনি। তার বক্তব্য হলো, ‘কিছু না। আমি তাদের স্রেফ আমাদের অবস্থায় কেমন দেখাত, সেটাই কল্পনা করতে চেয়েছি।’

 

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ার পর বেলজিয়ামে আশ্রয় নেন ওমারি। আর সেখানেই চালিয়ে যান নিজের শিল্পচর্চা। আল ওমারির আঁকা ছবিগুলো ‘দ্য ভালনারাবিলিটি সিরিজ’ শিরোনামে প্রদর্শিত হচ্ছে দুবাই গ্যালারিতে।

মনির জামান ১৪-০৬-১৭-০০-১৫০