রূপগঞ্জে অতিবৃষ্টিতে সবজির ক্ষতি তিনগুন…

মনির জামান, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

অতিবৃষ্টিতে নারায়ণগঞ্জের রূপগঞ্জে কইডা, জিঙ্গা, লাউ, শসাসহ বিভিন্ন ধরনের সবজি ফসলসহ মাছ ব্যবসায়ীদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে খবর পাওয়া গেছে। অতিবৃষ্টিতে সবজি ফসল ও মাছের খামারের এ ক্ষয়ক্ষতি হয়। বাড়িয়াছনি এলাকার মাছ ব্যবসায়ী সুমন মিয়া বাংলারিপোর্টকে জানান, প্রায় ৭ বিঘা বিলের পুকুরে ঘের দিয়ে মাছের পোনা উৎপাদন করেছেন তারা। অতিবৃষ্টির কারণে ঘেরের কয়েক স্থান খুলে গিয়ে মাছ অন্যত্র চলে গেছে। এতে করে তাদের প্রায় ৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে তিনি দাবি করেন।

পূর্বাচল উপ-শহরের বাঙ্গালবাড়ির কেয়ারটেকার হাক্কানি বাংলারিপোর্ট কে জানান, পূর্বাচল উপ-শহর এলাকাকায় বসবাসরত মানুষ চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব মানুষের সবজি খেত পানিতে তলিয়ে গেছে।

বাগবেড় এলাকার মনির হোসেন বাংলারিপোর্টকে জানান, বাগবেড়, গুতিয়াবো, ব্রাক্ষণগাঁও, ইফসুফগঞ্জ, ইয়াপুড়াসহ আশ-পাশের এলাকাগুলোতে প্রায় ৮০ শতাংশ মানুষ সবজি ফসল করে জীবিকা নির্বাহ করে থাকেন। বৃষ্টির কারণে এসব সবজি ফসল নষ্ট হয়ে গেছে। হয়তো আর ২/১ দিন বৃষ্টি থাকলে পচেগলে যাবে।

সবজি চাষিদের ক্ষয়ক্ষতির শেষ নেই। গোলাকান্দাইল ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান ইস্রাফিল হোসেন বাংলারিপোর্টকে জানান, পানি উন্নয়ন বোর্ডের ক্যানেলগুলো জবরদখল করে ভরাট করে ফেলায় বাঁধের ভেতরে প্রায় হাঁটু পর্যন্ত পানি উঠে পড়েছে। কোনো কোনো স্থানে কোমর পর্যন্ত পানি উঠে পড়েছে।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার মুরাদুল হাসান বাংলারিপোর্টকে বলেন, যেসব এলাকার সবজি খেত নষ্ট হয়েছে, সেসব এলাকায় খোঁজ নিয়ে চাষিদের পাশে থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া হবে।

১৫-০৬-১৭-০০-৪০