মিসবাহর টেস্টে সবচেয়ে বেশিবার ৯৯ রানের রেকর্ড…

তৌহিদ আজিজ, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

চলমান সফরে বার্বাডোজ টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে ৯৯ রানে আউট হন পাকিস্তানের অধিনায়ক মিসবাহ-উল-হক। ৭৩ টেস্ট ক্যারিয়ারে এই নিয়ে তৃতীয়বার ৯৯ রান করলেন তিনি। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে বেশি তিন বার ৯৯ রান করলেন মিসবাহ। দু’বার ৯৯ রানে আউট হলেও, একবার ৯৯ রানে অপরাজিত থেকে যান পাকিস্তানের হয়ে বিদায়ী টেস্ট সিরিজ খেলতে নামা মিসবাহ।

সিরিজের দ্বিতীয় টেস্টে ওয়েস্ট ইন্ডিজ পেসার জেসন হোল্ডারের শিকার হবার আগে ২০১ মোকাবেলায় ৯টি চার ও ২টি ছক্কায় ৯৯ রান করেন মিসবাহ।

জ্যামাইকায় সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৯৯ রানে অপরাজিত ছিলেন মিসবাহ। তাই টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশিবার অর্থাৎ দু’বার করে ৯৯ রান করা ১০ ব্যাটসম্যানের মধ্যে ছিলেন মিসবাহ। কিন্তু বার্বাডোজ টেস্ট ৯৯ রানে ফিরে, সবচেয়ে তিন বার ৯৯ রান করা একমাত্র ব্যাটসম্যান হলেন এখন মিসবাহ।

দু’বার করে ৯৯ রান করা বিশ্বের অন্য নয় ব্যাটসম্যান হলেন ইংল্যান্ডের মাইক স্মিথ-মাইক আথারটন-জিওফ বয়কট, অস্ট্রেলিয়ার গ্রেগ বিলিয়েট-সাইমন ক্যাটিচ, ভারতের সৌরভ গাঙ্গুলী, ওয়েস্ট ইন্ডিজের স্যার রিচি রিচার্ডসন, নিউজিল্যান্ডের জন রাইট ও পাকিস্তানের সেলিম মালিক।২০১১ সালে ওয়েলিংটন টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারে প্রথমবারের মত ৯৯ রানে আউট হন মিসবাহ।

৩/৫/২০১৭/১৯০/