ভিআইপি এখন ইপিআই তে পরিণত…

ডেস্ক রিপোর্ট , বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

বিশেষ গুরুত্বপূর্ণ মানুষ বলতে আর কিছু রাখবেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানালেন, ভিআইপি নয়, এবার থেকে ইপিআই। প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’ অনুষ্ঠানে এ কথাই প্রকাশ করলেন মোদী। ‘স্বচ্ছ ভারত’ বা ‘ডিজিটাল ইন্ডিয়া’র মতোই আরো একটি নতুন টার্ম আনলেন নমো। বললেন, ভেরি ইম্পর্ট্যান্ট পারসন বলে আর কিছু দেশে থাকবে না, এবার থেকে ইপিআই, অর্থাত্‍ এভরি পারসন ইম্পর্ট্যান্ট।

এ কথার প্রমাণ মিলেছে। সম্প্রতি লাল বাতি লাগানো গাড়ি তুলে দিয়েছে কেন্দ্রিয় সরকার। অ্যাম্বুলেন্স, পুলিশের গাড়ি, দমকলের গাড়ির মতো বিপদের সময়কার যান ছাড়া অন্য কোনো গাড়িতে লাল বাতি লাগানো যাবে না। এমনকি প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি, লোকসভার স্পিকারও লালবাতি লাগানো গাড়ি ব্যবহার করতে পারবেন না। সে কথারই উল্লেখ করে মোদী বলেন যে, ভিআইপি সংস্কৃতি দেশবাসীর মাথার মধ্যে জায়গা করে নিয়েছে। এবার সেই মাথা থেকে ভিআইপি সংস্কৃতি সাফ করতে হবে।

তিনি আরো বলেন, দেশের সব মানুষ গুরুত্বপূর্ণ। ১২৫ কোটি ভারতবাসীর গুরুত্ব অপরিসীম। সবাই মিলে একসঙ্গে কাজ করলে আমরা অনেক অসম্ভব স্বপ্নও সফল করতে পারব। এটাই নতুন ভারত। ‘মন কি বাত’ অনুষ্ঠানে তার স্বপ্নের স্বচ্ছ ভারত প্রকল্পকেও নিয়ে আসেন মোদি। ভিআইপি সংস্কৃতি স্বচ্ছ ভারত অভিযানের মাধ্যমে দেশ থেকে বিদায় করতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

৩০/৪/২০১৭/২১০/তৌ/আ/