ভারতের মধ্যপ্রদেশে ‍উত্তাল কৃষক বিক্ষোভে বেপরোয়া গুলি…

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

ভারতের মধ্যপ্রদেশে ‍উত্তাল কৃষক বিক্ষোভে বেপরোয়া গুলি চালিয়েছে পুলিশ। এতে পাঁচজন প্রান্তিক কৃষকের প্রাণহানির খবর পাওয়া গেছে। কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমের খবরে এমনটি জানানো হচ্ছে।

জানা গেছে, বিজেপি শাসিত ওই রাজ্যে কৃষকেরা বিক্ষোভ শুরু করলে  মন্দসৌরে তাদের উপর গুলি চালায় পুলিশ। এছাড়া পরবর্তীতে রাজ্যের একাধিক জায়গায় কারফিউ জারি করা হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে খবর ছড়িয়ে পড়া আটকাতে বহু জায়গায় ইন্টারনেট পরিসেবাও বন্ধ রাখা হয়েছে। পুলিশের গুলিতে কৃষক মৃত্যুর প্রতিবাদে বুধবার রাজ্যে বনধের ডাক দিয়েছে কংগ্রেস। নিহত কৃষক পরিবারগুলিকে সমবেদনা জানাতে কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধী মন্দসৌর যাওয়ার পরিকল্পনা রয়েছে বলে সূত্রে জানানো হয়েছে।

ফসলের ন্যায্য দাম এবং ঋণ মকুবের দাবিতে বিজেপি শাসিত হরিয়ানা এবং মহারাষ্ট্রে গত ক’দিন ধরেই চলছে কৃষক বিক্ষোভ।

ফসলের ন্যায্য দাম এবং ঋণ মকুবের দাবিতে বিজেপি শাসিত হরিয়ানা এবং মহারাষ্ট্রে গত ক’দিন ধরেই চলছে কৃষক বিক্ষোভ। মহারাষ্ট্রে কৃষকেরা আনাজ-দুধ রাস্তায় ফেলে বিক্ষোভ দেখাচ্ছেন। কংগ্রেস-বামেদের পাশাপাশি সেখানে বিক্ষোভে সামিল হয়েছে বিজেপির জোট শরিক শিবসেনাও। এই বিক্ষোভের আঁচ পড়েছে প্রতিবেশী মধ্যপ্রদেশও। খরা কবলিত এই রাজ্যে পেঁয়াজ, ডাল-সহ উৎপাদিত শস্যের বেশি দাম এবং ঋণ মকুবের দাবিতে কৃষকেরা একজোট হয়ে পথে নেমেছেন।

মহারাষ্ট্রে কৃষকেরা আনাজ-দুধ রাস্তায় ফেলে বিক্ষোভ দেখাচ্ছেন।

আগামী বছর মধ্যপ্রদেশে ভোট। বিক্ষোভ থামাতে সোমবারই কিছু প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। তার পরে আরএসএসের কৃষক সংগঠন ভারতীয় কিষাণ সঙ্ঘ বিক্ষোভ-ধর্মঘট থেকে সরে আসে। কিন্তু বাকিরা অনড়ই ছিল। রাজ্যের বিভিন্ন প্রান্তে কৃষকেরা পথে নেমে বিক্ষোভ দেখাতে থাকেন। মঙ্গলবার বিকেলের দিকে মন্দসৌরে আন্দোলনকারীদের হটাতে পুলিশ এলে সংঘর্ষ বাধে দু’পক্ষে। চলে গুলি। অনেকেই আহত হন। পরে হাসপাতালে মৃত্যু হয় ৫ কৃষকের।

কৃষকেরা বিক্ষোভ শুরু করলে মঙ্গলবার মন্দসৌরে তাদের উপর গুলি চালায় পুলিশ।

পরিস্থিতির সামাল দিতে দ্রুত সিদ্ধান্ত নেয় শিবরাজ-প্রশাসন। নিহত কৃষকদের ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়। ঘটনায় তদন্তের আশ্বাসও দেওয়া হয়েছে। রাতের দিকে ক্ষতিপূরণের পরিমাণ বাড়িয়ে ১ কোটি করা হয়েছে।

বিজেপি শাসিত রাজ্যগুলোয় কৃষকদের দুরবস্থা নিয়ে বহুদিন ধরেই সরব বিরোধীরা। তাদের বক্তব্য, নরেন্দ্র মোদী কৃষকদের উন্নতি নিয়ে অনেক কথা বললেও তার তিন বছরের শাসনে কৃষকদের অবস্থা ক্রমশ খারাপ হয়েছে। কৃষক আত্মহত্যা গত তিন বছরে রেকর্ড ছুঁয়েছে। এবং এই হার সবচেয়ে বেশি বিজেপি শাসিত রাজ্যগুলোতেই। মন্দসৌরে ৫ কৃষকের মৃত্যুর পরে ফের সরব হয়েছেন বিরোধীরা। বিজেপিকে আক্রমণ করে রাহুল গান্ধীর টুইট, ‘গোটা দেশেই এই সরকার কৃষকদের বিরুদ্ধে যুদ্ধ চালাচ্ছে।’ বামেদের অভিযোগ, মন্দসৌরের ঘটনা বিজেপির কৃষক-বিরোধী মনোভাবেরই প্রতিফলন।

অ-হা-০৭-০৬-১৭-০০-২০