এপ্রিল 16

ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষা উ.কোরিয়ার…

ডেস্ক রিপোর্ট ,বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

উত্তর কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার চেষ্টা ব্যর্থ হয়েছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং যুক্তরাষ্ট্র সামরিক বাহিনীর প্যাসিফিক কমান্ড। তবে এবার কি ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষার চেষ্টা চালানো হয়েছে সেটি এখনো জানা যায়নি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রবিবার উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় বন্দর সিনপোর কাছে ওই পরীক্ষার চেষ্টা করা হয়েছিল এবং উৎক্ষেপণের কয়েক সেকেন্ডের মধ্যে ক্ষেপণাস্ত্রটি বিস্ফোরিত হয়।

ঘটনাটি এমন সময় ঘটলো যখন কোরীয় উপত্যকায় তীব্র উত্তেজনা বিরাজ করছে। মাত্র একদিন আগেই উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে বলেছে, তারা পরমাণু হামলার জন্য প্রস্তুত। এ প্রেক্ষিতে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি মোকাবেলায় করণীয় নিয়ে আলোচনা করতে দক্ষিণ কোরিয়ায় যাচ্ছেন।

উত্তর কোরিয়ায় পারমাণবিক ও ক্ষেপণাস্ত্রের ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। নিষেধাজ্ঞা উপেক্ষা করে দেশটি ইতিমধ্যে পাঁচটি পারমাণবিক পরীক্ষা এবং আরো বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। পিয়ংইয়ং আরেকটি পারমাণবিক পরীক্ষা চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

অবশ্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শক্ত অবস্থান নিয়ে বলেছেন, উত্তর কোরিয়ার পরমাণু হুমকি মোকাবেলায় তার দেশ একাই ব্যবস্থা নিতে সক্ষম। অন্যদিকে চীন কোরীয় উপত্যকায় যেকোনো সময় যুদ্ধ বাঁধার আশংকা প্রকাশ করে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়াকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে।

শনিবার উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল-সুংয়ের ১০৫তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রেসিডেন্ট কিম জং-উন যুক্তরাষ্ট্রকে উস্কানিমূলক পদক্ষেপ না নিতে সতর্ক করেন। নিজেদের বর্তমান সামরিক শক্তি তুলে ধরতে এদিন কুচকাওয়াজে ট্যাংক এবং অন্যান্য সামরিক সরঞ্জামের বড় ধরনের প্রদর্শনী করে কিম প্রশাসন।

ওই প্রদর্শনীতে আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) ছিল বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সামরিক বিশেষজ্ঞরা। এছাড়া দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও সাবমেরিন থেকে উৎক্ষেপণযোগ্য ব্যালাস্টিক মিসাইল প্রথমবারের মতো জনসমক্ষে তুলে ধরা হয় প্রদর্শনীতে। বিশ্বের যেকোনো জায়গায় লক্ষ্যবস্তুকে টার্গেট করার উদ্দেশ্যে এই ক্ষেপণাস্ত্র ব্যবহার সম্ভব।

প্রায় বছরই কিম ইল-সুংয়ের জন্মবার্ষিকী উপলক্ষে নতুন কোনো অস্ত্রের পরীক্ষামূলক বিস্ফোরণ বা উৎক্ষেপণ ঘটায় পিয়ংইয়ং। সাম্প্রতিক পরিস্থিতিতে এ দিনটিতে উত্তর কোরিয়া নতুন কোনো অস্ত্রের পরীক্ষা চালাতে পারে- এমন সম্ভাবনায় আন্তর্জাতিক অঙ্গনে উত্তেজনা বিরাজ করছিল। সেই অনুযায়ীই, রবিবার একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করে দেশটি। সূত্র: বিবিসি

১৬/৪/২০১৭/২০/মনির/জামান/