বোমায় ‘মা’ ব্যবহার করায় শীর্ষ ধর্মগুরু ক্ষুব্ধ…

 ডেস্ক রিপোর্ট , বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

যুক্তরাষ্ট্রের বৃহত্তম অপারমাণবিক বোমার (মাদার অব অল বোম্বস) নামে ‘মা’ শব্দ ব্যবহার করায় কঠোর সমালোচনা করেছেন ক্যাথলিক খ্রিস্টানদের শীর্ষ ধর্মগুরু পোপ ফ্রান্সিস। রবিবার বিবিসি অনলাইন এ খবর জানায়।

ভ্যাটিকান সিটিতে ছাত্রদের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, এ বোমার নাম শুনে খুব লজ্জা পেয়েছি। মা জীবন দেন আর এ বোমা মৃত্যু ডেকে আনে। অথচ এ বোমার নামে ‘মা’ শব্দটি ব্যবহার করা হয়েছে। কি হচ্ছে বলুন তো?

গত মাসে আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশ নানগারহারে আইএসের গুপ্ত সামরিক ঘাঁটিকে লক্ষ্য করে এ বোমা ফেলা হয় বলে দাবি করেছিল যুক্তরাষ্ট্র। এতে অন্তত ১০০ জন নিহত হয়েছে বলে জানানো হয়েছিল।

বোমাটির আসল নাম জিবিইউ-৪৩/বি ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্লাস্ট বোম্ব (এমওএবি) হলেও এটি ‘দ্য মাদার অব অল বোম্ব’ নামে বেশি পরিচিতি। পারমাণবিক বোমার বাইরে যুদ্ধক্ষেত্রে ব্যবহৃত এটিই যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় বোমা। বোমাটির উচ্চতা ৩০ ফুটের বেশি, ওজন ৯৮০০ কেজি। ২০০৩ সালে প্রথম এ বোমার পরীক্ষা করা হয়। তবে এরপর আফগানিস্তানের আগে সেটি কখনো ব্যবহৃত হয়নি।

তবে অত্যন্ত শক্তিশালী এ বোমা হামলায় তুলনামূলক কমসংখ্যক নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই অভিযোগ তুলেছেন, আইএসের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতেই বোমাটি ফেলেছে যুক্তরাষ্ট্র।

৭/৫/২০১৭/৮০/আ/হৃ/