বিশ্বের সবচেয়ে ঘনবসতির শহর ঢাকা…

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

লোকজন বসবাসের জন্য দিনে দিনে শহরগুলোতেই বেশি জড়ো হচ্ছে। আর নগরায়নের এই গতি খুব দ্রুত কমবে বলেও মনে হচ্ছে না। সাধারণত মানুষ যেসক কারণে নগরে স্থায়ী বসতি গড়ছে, তার মধ্যে অন্যতম প্রধান কারণটি হলো নগরগুলোই কর্মস্থলের কেন্দ্র।

বিশ্বের প্রায় অর্ধেক মানুষ এখন নগরে বসবাস করছেন। আর জাতিসংঘের প্রত্যাশা ২০৫০ সালের মধ্যে বিশ্বের ৬৬% মানুষ নগরে বাস করবেন। আর নগরবাসীর সংখ্যা বাড়ার এই ঘটনা মূলত এশিয়া এবং আফ্রিকার দেশগুলোতেই ৯০% ঘটবে।

জেনে হয়তো চমকে যাবেন যে, প্রতি বর্গ কিলোমিটারে ৪৪ হাজার ৫০০ জন বাসিন্দা নিয়ে বাংলাদেশের রাজধানী ঢাকা এখন বিশ্বের সবচেয়ে ঘনবসতির শহর। জাতিসংঘের হিসেবে মতে, বিশ্বের সবচেয়ে ঘনবসতির ১০ শহরের ছয়টি এশিয়াতে, তিনটি আফ্রিাকাতে আর একটি দক্ষিণ আমেরিকাতে।
এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে ঘনবসতির শহরগুলো হলো-

ঢাকা, বাংলাদেশ, প্রতি বর্গকিলোমিটারে ৪৪,৫০০ মানুষের বাস, মুম্বাই, ভারত, প্রতি বর্গকিলোমিটারে ৩১,৭০০ মানুষের বাস, মেডেলিন, কলাম্বিয়া, প্রতি বর্গকিলোমিটারে ১৯,৭০০ মানুষের বাস, ম্যানিলা, ফিলিপাইন, প্রতি বর্গকিলোমিটারে ১৪, ৮০০ মানুষের বাস, ক্যাসাব্লাঙ্কা, মরোক্কো, প্রতি বর্গকিলোমিটারে ১৪,২০০ মানুষের বাস, লাগোস, নাইজেরিয়া, প্রতি বর্গকিলোমিটারে ১৩,৩০০ মানুষের বাস, কোটা, ভারত, প্রতি বর্গকিলোমিটারে ১২,১০০ মানুষের বাস
সিঙ্গাপুর, প্রতি বর্গকিলোমিটারে ১০,২০০ মানুষের বাস, জাকার্তা, ইন্দোনেশিয়া, প্রতি বর্গকিলোমিটারে ৯,৬০০ মানুষের বাস

লোকজন নগরমুখী হচ্ছে কেন? উত্তরটা হলো, নগরমুখী হওয়ার প্রধান কারণ হচ্ছে উন্নত কর্মসংস্থান। বিশেষ করে বাংলাদেশের রাজধানী ঢাকায় মানুষ বেড়ে চলার প্রধান কারণ হলো দেশটির অন্যান্য স্থানে কাজের মজুরি কম।

২৩-০৫-২০১৭-০০-২৭০-২৩-আজিজ হৃদয়