প্রতিরক্ষা চুক্তি, ভারতীয় কোনো প্রধানমন্ত্রীর প্রথম ইসরাইল সফর…

ডেস্ক রিপোর্ট , বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন ইসরাইল সফরে দুদেশের মধ্যে বড় ধরনের প্রতিরক্ষা চুক্তি সই হতে যাচ্ছে। এ প্রতিরক্ষা চুক্তির আওতায় ভারতের নৌবাহিনীর জন্য বহুল প্রতীক্ষিত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের বিষয়টিও অন্তর্ভুক্ত থাকবে।

আগামী জুলাই মাসে রাষ্ট্রীয় সফরে ইসরাইলের সঙ্গে এইসব চুক্তি সই করবেন মোদি। ভারতীয় কোনো প্রধানমন্ত্রীর এটাই হবে প্রথম ইসরাইল সফর। রবিবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

মোদির সফরকে সামনে রেখে নয়াদিল্লিতে নিযুক্ত ইসরাইলের রাষ্ট্রদূত ড্যানিয়েল কারমোন বলেছেন, ‘এটা হবে একটি বড় সফর। সফরে প্রধান প্রধান সব ক্ষেত্রে দুদেশের মধ্যে গভীর সহযোগিতা প্রতিফলিত হবে।’

ইসরাইলের সঙ্গে মূলত দুটি প্রতিরক্ষা চুক্তি করবে ভারত। এ প্রতিরক্ষা চুক্তির আওতায় ভারতের সেনাবাহিনীর জন্য ট্যাংক বিধ্বংসী মিসাইল ও নৌবাহিনীর জন্য বারাক-৮ নামের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা থাকবে। ১৫০ কোটি ডলারের এ চুক্তি আগামী দুই মাসের মধ্যে চূড়ান্ত করা হবে। চুক্তি সইয়ের দুই বছর পর ৮০০০ মিসাইল ভারতে সরবরাহ শুরু হবে।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে কারমোন বলেছেন, ‘ভারত ও ইসরাইলের সম্পর্ক বেশ যথেষ্ট। সফর যখন সম্পন্ন হবে তখন এটি হবে খুবই খুবই গুরুত্বপূর্ণ সফর। এটা হবে অন্যতম গুরুত্বপূর্ণ সফর যার জন্য ইসরাইল অনেক বছর ধরে অপেক্ষা করছে।’

উল্লেখ্য, কৌশলগত অংশীদার হিসেবে গত ২৫ বছরের বেশি সময় পার করেছে দুদেশ। ২০১৬ সাল পর্যন্ত গত তিন বছরে ভারতে অস্ত্র সরবরাহের দিক দিয়ে ইসরাইল তৃতীয় অবস্থানে রয়েছে। ওই সময়ের মধ্যে ১০টি চুক্তির আওতায় ভারতকে প্রায় ১০০ কোটি ডলারের অস্ত্র দিয়েছে মধ্যপ্রাচ্যের এ পরমাণু শক্তিধর দেশটি। তবে ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তির ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও রাশিয়া সর্বোচ্চ অবস্থানে রয়েছে।

২৩/৪/২০১৭/৩৪০/ম/জা/