পুরোদমে চলছে খুলনা-মংলা রেললাইন নির্মাণ…

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

রূপসা নদীর ওপর রেল সেতু এবং খুলনা-মংলা রেললাইনের নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে। রেলওয়ে সেতু প্রকল্পের নির্বাহী ইঞ্জিনিয়ার আব্দুর রহিম জানান, চলতি বছরের জানুয়ারি প্রথম সপ্তাহ থেকেই খুলনা-মংলা রেললাইনের নির্মাণ কাজ খুলনা ও মংলার উভয় পাশে শুরু হয়েছে।

তিনি বলেন, খুলনার দিকে মোট ছয় কিলোমিটার নির্মাণ কাজ শেষ হয়েছে। অপরদিকে মোট ৬৫ কিলোমিটার রেললাইনের মধ্যে মংলার দিকে অন্তত ২৩ কিলোমিটার নির্মাণ কাজ শেষ হয়েছে।

নির্বাহী প্রকৌশলী আরো জানান, এর আগেই ভূমি অধিগ্রহণ জরিপ, সয়েল টেস্ট ও মাটি খননের কাজ শেষ হয়েছে এবং রূপসা নদীর ওপর রেল সেতু নির্মাণের কাজ অব্যাহত রয়েছে।

তিনি বলেন, খুলনা-মংলা রেললাইনের জন্য অন্তত ৭১৮ একর ভূমি অধিগ্রহণ করা হয়েছে। শতকরা ৭০ ভাগ ক্ষতিগ্রস্ত লোককে ইতিমধ্যে তাদের ক্ষতিপূরণের টাকা দেয়া হয়েছে এবং বাকিদেরও শিগগিরই তাদের জমির দলিল দেখে টাকা দেয়া হবে।

এর আগে বাংলাদেশ ও ভারত সরকার তিন হাজার ৮০১ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে যৌথ উদ্যোগে খুলনা-মংলা রেললাইন প্রকল্প হাতে নেয়। খুলনা-মংলা রেল প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মুজিবুর রহমান জানান, খুলনা-মংলা রেললাইন নির্মাণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্যতম অগ্রাধিকারমূলক প্রকল্প।

তিনি আরো বলেন, ২০১৮ সাল নাগাদ এই প্রকল্পের কাজ শেষ হলে মংলা বন্দরের মাধ্যমে ভারত, নেপাল, ভুটান ও বাংলাদেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি পাবে।

১৫/৫/২০১৭/০-২৯০-৭/অ/হা/