এপ্রিল 06

নারীদের যেই সমস্যাগুলোর জানা উচিত…

ডেস্ক রিপোর্ট ,বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

আপনাকে ঘর-অফিস দুটিই সমান তালে সামাল দিতে হয়। আর তা সামলাতে গিয়ে ক্লান্ত হয়ে পড়েন আপনি! বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগতে হয় আপনাকে! তারপরও এই সমস্যাগুলিকে কখনো এড়িয়ে যাবেন না। আজই ডাক্তারের পরামর্শ নিন।

১. স্তনে কোনোরকম পরিবর্তন এলে এড়িয়ে যাবেন না। চুলকানি, যন্ত্রণা বা গঠনগত কোনো বদল আসলে সঙ্গে সঙ্গে গাইনোকলজিস্টের পরামর্শ নিন। এইসব সমস্যা বড় কোনো বিপদের সংকেত হতে পারে।

২. পেলবিক এরিয়ায় (যেখানে কোমরের শেষ, পায়ের শুরু) কোনোরকম অস্বস্তি হলে ডাক্তার দেখান। অনেকের পেলবিক এরিয়ার স্নায়ু দুর্বল হয়। এর থেকে শারীরিক দুর্বলতা, ব্যাকপেন, মূত্রথলিতে সমস্যা দেখা দিতে পারে।

৩. অতিরিক্ত স্ট্রেস কাজ করলে যতটা তাড়াতাড়ি সম্ভব তা কাটিয়ে উঠুন। আপনি জানেনও না, এই স্ট্রেস থেকেই প্রতিদিন একটু একটু করে আপনার ওজন বেড়ে চলেছে। যা আপনার ক্যালরি বার্ন করার ক্ষমতাকে নষ্ট করে দেবে। প্রয়োজনে যোগ ব্যায়াম বা প্রাণায়াম করতে পারেন।

৪. রক্তাল্পতার কারণে নানা সমস্যায় পড়তে হতে পারে আপনাকে। হাড়ের ক্ষমতা কমে যায়। ফলে আর্থারাইটিস হওয়ার একটা সম্ভাবনা থেকেই যায়। খাবারের তালিকায় দুধ, দই, পনির রাখুন। পিরিয়ডস চলাকালীন খাওয়া-দাওয়ার দিকে বিশেষ নজর দিন।

৫. ভ্যাজাইনাল ডিসচার্জ একটা মাত্রা পর্যন্ত স্বাভাবিক। কিন্তু মাত্রাতিরিক্ত হলে ডাক্তারের সঙ্গে কথা বলুন। সাদাস্রাব হলে সেক্ষেত্রে ঝুঁকি অনেকটাই কম। কিন্তু খয়েরি বা হলুদ রঙের ডিসচার্জ হলে প্রথম থেকেই সাবধানতা নিন।

৬. দিনে ১০০ থেকে ১২০টা চুল পড়া স্বাভাবিক। হরমোনাল কারণে এমনটা হয়েই থাকে। কিন্তু এর থেকে বেশি চুল পড়াটা কিন্তু মোটেই ভাল লক্ষণ নয়। সূত্র: সংবাদ প্রতিদিন।

 

৬/৪/২০১৭/১৮০/সা/ফা/