নাকফুল বাংলাদেশ সহ উদ্ভট নামের ৯ দল বাতিল

স্টাফ রিপোর্টার

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দ্বিতীয় মেয়াদে যাচাই-বাছাই শেষে আরো নয়টি দলের নিবন্ধন আবেদন বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশনের যাচাই-বাছাই কমিটি এসব তথ্য নিশ্চিত করে।

আবেদন বাতিল করা নয়টি দল হলো বাংলাদেশ মঙ্গল পার্টি, বাংলাদেশ পরিবহন লেবার পার্টি, নাকফুল বাংলাদেশ, সোনার বাংলা উন্নয়ন লীগ, বাংলাদেশ তৃণমূল পার্টি, লিবারেল পার্টি, বাংলাদেশ রামকৃষ্ণ পার্টি, ঐক্যন্যাপ এবং মুক্তিযোদ্ধা কমিউনিজম ডেমোক্রেটিক পার্টি।

ইসি সূত্রে জানা গেছে, মোট ৭৫টি নতুন রাজনৈতিক দল নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে আবেদন করেছিল। প্রাথমিক তদন্ত শেষে ১৯টি দলের নিবন্ধন বাতিল করেছিল ইসি। বাকি ৫৬টি দলের কাছে ইসি চিঠি পাঠায়। সেই ৫৬টি দলের মধ্য ৪৭টি দল ইসির চিঠির জবাব দেয়। বাকি নয়টি দল চিঠির জবাব না দেওয়ায় তাদের নিবন্ধন আবেদন বাতিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এ ছাড়া দ্রুত বাকি ৪৭টি দল নিয়ে তৃতীয় পর্বের বাছাই শেষে চূড়ান্ত তালিকা প্রকাশ করবে ইসি।

সূত্র আরো জানায়, ইসিতে আবেদন করা দলগুলোর বেশির ভাগ দলই ভুল তথ্য দেয়। এর মধ্যে একটি দল বিএনপির গঠনতন্ত্র নকল করেও জমা দেয়। নিয়ম মেনে ট্রেজারি চালান জমা না দেওয়ায় ১৪টি এবং স্বাক্ষরবিহীন আবেদন জমা দেওয়ার কারণে আরো পাঁচটি আবেদন অর্থাৎ মোট ১৯ টি দলকে বাতিল ঘোষণা করা হয়। এরপরের দফায় ৫৬টি দল থেকে আরো নয়টি দল বাদ দেওয়ার পরামর্শ দেয় যাচাই-বাছাই কমিটি।

সূত্রটি আরো জানায়, নতুনধারা বাংলাদেশ-এনডিবি সহ হাতে গোণা কয়েকটি দল সকল শর্ত পূরণ করে আবেদন করেছে৤ আর তারই প্রেক্ষিতে নতুনধারা বাংলাদেশ-এনডিবির নিবন্ধন পাওয়ার সম্ভাবনা ৯০%৤ এ প্রসঙ্গে আলাপকালে নতুনধারার রাজনীতির প্রকর্তক কলামিস্ট মোমিন মেহেদী বলেছেন, নিবন্ধন নিয়ে কোন প্রকার রাজনৈতিক ষড়যন্ত্র হলে আইনের আশ্রয় নেবো প্রয়োজনে রাজপথে আন্দোলনে নামবো৤