টাকা থাকলেই সন্তান মানুষ হয়না, “রাস্তার ছেলেও মানুষ”…

ডেস্ক রিপোর্ট ,বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

শুধু টাকা থাকলেই সন্তানকে মানুষ করা যায় না। এর জন্য প্রয়োজন মায়া, মমতা, ভালবাসা ও সঠিক পথ নির্দেশনা। প্রখ্যাত নাট্যকর কল্যাণ মিত্র ‘রাস্তার ছেলে’ নাটকের এ বার্তা দিয়ে গেছেন। ‘রাস্তার ছেলে’ মঞ্চায়নের মধ্যদিয়ে বগুড়ার ধুনট উপজেলায় এ বার্তা ছড়িয়ে দিলেন একদল শিশু-কিশোরী। শিশু-কিশোর সংগঠন ভোর হলো’র ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে বগুড়ার ধুনট উপজেলায় দু’দিন ব্যাপী নাট্যোৎসব অনুষ্ঠিত হয়েছে।

সম্ভ্রান্ত বংশের একটি শিশু ছোট বেলায় হারিয়ে গিয়ে আশ্রয় পায় এক দরিদ্র স্কুল শিক্ষকের কাছে। শিক্ষক তাকে লালন-পালন করে যথা সময়ে স্কুলে ভর্তি করেন। আস্তে আস্তে সে বড় হতে থাকে। একই স্কুলে পড়ে তার অন্য ভাইটি, কিন্তু তাদের মধ্যে পরিচয় সহপাঠি হিসেবে। দুষ্ট ছেলেদের সাথে মেলামেশা করে তার সেই ভাইটি উচ্ছন্নে যায়। ওদিকে দরিদ্র স্কুল শিক্ষকের আদর, ভালবাসা, স্নেহ-মমতা ও সঠিক পথ নির্দেশনায় সে একজন ভালো মানুষ এবং মেধাবী ছাত্রে পরিণত হয়। অবশেষে হারানো শিশুকে তার পিতা শিক্ষকের কাছ থেকে খুঁজে পান।

‘রাস্তার ছেলে’ নাটকটি নব নাট্যায়ন করেছেন লিয়াকত আলী লাকী। ধুনট এনইউ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের ভোর হলো সংগঠনের সদস্য ইসমাইল হোসেন, নাজমুস শাহাদৎ প্রান্ত, নাইমুল হাসান, সাগর হোসেন, রোমান ইসলাম, শাকিল হাসান, সাদমানুর রহমান রকি, রোহানুল ইসলাম জোহা, সামিউল হোসেন, তানভির রহমান শুভ, রুবিনা আকতার রিপা, ফারজানা আকতার, জিনাত ইসলাম, নিশাত, ফাজলে রাব্বি অনিক ও জিসান মল্লিক নাটকটিতে অভিনয় করেছে।

 

৯/৪/২০১৭/১৯০/তৌ/আ/