ছবি তুলেই বিধ্বস্ত উ.কোরিয়ার ড্রোন…

ডেস্ক রিপোর্ট, বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

দক্ষিণ কোরিয়ায় মোতায়েন মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থাড’র ছবি তুলে ফেরার পথে উত্তর কোরিয়ার একটি ড্রোন বিধ্বস্ত হয়েছে। দক্ষিণ কোরিয়ার সেনা কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম এ খবর জানায়।

 

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা জানায়, গ্যাংওয়ান প্রদেশের একটি পাহাড়ে শুক্রবার স্থানীয়রা একটি ড্রোন পড়ে থাকতে দেখেন। পরে এটি পরীক্ষা করে সিয়োংজু এলাকায় মোতায়েন থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রায় ১০টি ছবি পেয়েছেন দক্ষিণ কোরিয়ার বিশেষজ্ঞরা।

 

ধারণা করা হচ্ছে, উত্তর কোরিয়া থেকে পাঠানো ড্রোনটি দেশে ফেরার পথে জ্বালানি ফুরিয়ে যাওয়ার কারণে ভেঙে পড়েছে।

 

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বার্তা সংস্থা  জানান, ড্রোনটি বিধ্বস্ত হওয়ার আগে ছবিগুলো উত্তর কোরিয়ায় পাঠাতে পেরেছিল কিনা তা পরীক্ষা করে দেখা হচ্ছে।

 

উত্তর কোরিয়া এখনো এ খবরের ব্যাপারে কোনো প্রতিক্রিয়া জানায়নি। তবে গতমাসে দেশটি আকাশ থেকে তোলা থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থার অন্তত দু’টি ছবি প্রকাশ করে বলেছিল, যুক্তরাষ্ট্র এই ব্যবস্থাকে পিয়ংইয়ংয়ের আয়ত্বের মধ্যে এনে মোতায়েন করেছে। তখন ধারণা করা হয়েছিল, ছবিগুলো স্যাটেলাইট থেকে তুলেছে উত্তর কোরিয়া।

 

স্বল্প ও মাঝারি পাল্লার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র শনাক্ত করে তা আকাশেই বিধ্বস্ত করে দেয়ার লক্ষ্যে থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তৈরি করেছে যুক্তরাষ্ট্র।

১৪-০৬-১৭-০০-৯০ম-জা