কৃষকের কাছ থেকে সরাসরি ধান কিনবে সরকার…

ডেস্ক রিপোর্ট ,বাংলারিপোর্ট টুয়েন্টিফোর ডটকম

চলতি বোরো মৌসুমে কৃষকের কাছ থেকে সরাসরি ৭ লাখ মেট্রিক টন ধান এবং ৮ লাখ মেট্রিক টন চাল কিনবে সরকার।রোববার সচিবালয়ে খাদ্য পরিকল্পনা ও পরিধান কমিটির বৈঠক শেষে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম এসব তথ্য জানান।৮ লাখ মেট্রিক টন চালের মধ্যে ১ লাখ মেট্রিক টন থাকবে আতপ চাল। আতপ চাল বাদে বাকি চালের দাম ধরা হয়েছে ৩৪ টাকা আর আতপ চালের দাম ধরা হয়েছে ৩৩ টাকা কেজি। এছাড়া ধান প্রতি কেজি ২৪ টাকা দরে সরাসরি কৃষকের কাছ থেকে কেনা হবে। ধানের মূল্য কৃষককে সরাসরি অ্যাকাউন্ট পে চেকের মাধ্যমে পরিশোধ করা হবে।

তিনি বলেন, চলতি মৌসুমে ১ লাখ মেট্রিক টন গম সংগ্রহ করবে সরকার। এজন্য প্রতি কেজি গমের মূল্য ধরা হয়েছে ২৮ টাকা। ২ মে থেকে ৩১ আগস্ট পর্যন্ত ধান, চাল সংগ্রহ অভিযান চলবে। আর ১৮ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত চলবে গম সংগ্রহ। এ বছর প্রতি কেজি ধানের উৎপাদন খরচ পড়বে ২২ টাকা আর চাল ৩১ টাকা। গমের উৎপাদন হবে কেজিপ্রতি ২৮ টাকায়।

তিনি আরো বলেন, গত বছরের চেয়ে এ বছর উৎপাদন বেশি হবে। এ বছর সারাদেশে বোরো উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ কোটি ৯১ লাখ ৫৩ হাজার মেট্রিক টন। এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বন্যায় হাওর অঞ্চলে সাড়ে ৪ লাখ মেট্রিন টন বোরো ধানের ক্ষতি হবে। তবে অন্যান্য এলাকায় বাম্পার ফলন হওয়ায় এ ক্ষতি পুষিয়ে নিতে কোনো সমস্যা হবে না। ইতোমধ্যে হাওর এলাকায় ওএমএম কার্যক্রমের মাধ্যমে চাল ও আটা দেয়া হচ্ছে। আর খাদ্যবান্ধব কর্মসূচি তো চলছেই।

১৬/৪/২০১৭/২৬০/তৌ/আ/