কবি তপন বাগচী’র জন্মদিনে অনলাইন প্রেস ইউনিটির চেয়ারম্যান মোমিন মেহেদীর শুভেচ্ছা

শায়লা আরেফিন

তপন বাগচী বাংলাদেশের নব্বই দশকের স্বনামধন্য কবি, ছড়াকার ও প্রাবন্ধিক। আজ তার ৫০তম জন্মদিন। আর কবি তপন বাগচী’র জন্মদিনে অনলাইন প্রেস ইউনিটির চেয়ারম্যান মোমিন মেহেদী শুভেচ্ছা জানিয়ে বিবৃতি দিয়েছেন৤ দেশের বরেণ্য এই কবি আজকের এই দিনে ১৯৬৭ সালে মাদারীপুর জেলার কদমবাড়ী গ্রামে, মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। বাবা তুষ্টচরণ বাগচী এবং মা জ্যোতির্ময়ী বাগচী। পৈতৃক বাস বাহাদুরপুর, দত্তকেন্দুয়া, মাদারীপুর।

ঢাকা কলেজের সহকারী অধ্যাপক কেয়া বালা তাঁর স্ত্রী এবং তূণীর ও ছুটি তার সন্তান। তপন বাগচী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা এমএ এবং ইসলামি বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় পিএইচডি উপাধি নিয়ে বর্তমানে বাংলা একাডেমিতে উপপরিচালক হিসেবে কর্মরত আছেন।

বাবার হাত ধরেই লেখালেখির শুরু করেন। বাবা তুষ্টচরণ বাগচী কবিতা লিখতেন। তিনি কবি জসীমউদ্দীনকে আদর্শ মানতেন।

তপন বাগচীর সাহিত্যজীবনের ৩০ বছরে তাঁর প্রকাশিত গ্রন্থ ৭০টি। এ ছাড়াও স্মারক, স্মরণিকা, সাহিত্যসাময়িকী, সম্পাদন ও সংকলনমূলক গ্রন্থসহ বিভিন্ন বিষয়ে গবেষণামূলক গ্রন্থ রয়েছে। তিনটি গীতিগ্রন্থে লিখেছেন বারোমাসি, ভাওয়াইয়া, দেশের গানসহ নানা আঙ্গিকের গান।

তপন বাগচী অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন : এর মধ্যে মুনীর চৌধুরী সাহিত্য পুরস্কার, সংস্কৃতি সংসদ, ঢাকা, ১৯৯১, জসীমউদ্দীন গবেষণা পুরস্কার, ফরিদপুর, ১৯৯৬, পাক্ষিক ‘মুকসুদপুর সংবাদ’ সংবর্ধনা, গোপালগঞ্জ, ২০০৭, ফরিদপুর সাহিত্য পরিষদ সংবর্ধনা, ফরিদপুর, ২০০৭, অভিযাত্রিক ১৫শ’ তম সাপ্তাহিক সাহিত্য আসর পূর্তি উৎসব সম্মাননা পদক, রংপুর, ২০০৭, জেমকন কথাসাহিত্য পুরস্কার (‘আজকের কাগজ’ তরুণ কথাসাহিত্য পুরস্কার), ঢাকা, ২০০৮, মহাদিগন্ত সাহিত্য পুরস্কার, কলকাতা, ভারত. ২০০৮, নটসম্রাট অমলেন্দু বিশ্বাস স্মৃতি পদক, ঢাকা, ২০০৮, এম নূরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার, ঢাকা, ২০০৮, সুনীল গঙ্গোপাধ্যায় কথাসাহিত্য পুরস্কার, মাদারীপুর, ২০০৯, কদমাবাড়ী সুহৃদ পর্ষদ সম্মাননা, মাদারীপুর, ২০০৯, কবি বাবু ফরিদী সাহিত্য পুরস্কার, ফরিদপুর, ২০০৯, ছোটকাগজের মঞ্চ (মশাল, গোরাগাঙনি, নবদিগন্ত, দোলনা) সংবর্ধনা, বগুলা, নদীয়্,া ২০১০, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ রিসার্চ ফেলো, ঢাকা, ২০১০, সাংস্কৃতিক খবর সম্মাননা, কলকাতা, ঢাকা, ২০১২, ত্রৈলোক্যনাথ বাবাজী স্মৃতিপদক, গাইবান্ধা, ২০১২, অনুভব বহমুখী সমবায় সমিতি সাহিত্য পদক, ঢাকা, ২০১৩, স্টান্ডার্ড চার্টার্ড দ্য ডেইলি স্টার সেলিব্রেটিং লাইফ গীতিকার পুরস্কার, ঢাকা, ২০১৩, জীবনানন্দ মেলা শুভেচ্ছা স্মারক, বরিশাল, ২০১৪, স্টান্ডার্ড চার্টার্ড দ্য ডেইলি স্টার সেলিব্রেটিং লাইফ গীতিকার পুরস্কার, ঢাকা, ২০১৪, অদ্বৈত মেলা শুভেচ্ছা স্মারক, ব্রাহ্মণবাড়িয়া, ২০১৫, বাংলাদেশে কবি সংসদ সাহিত্য পুরস্কার, হবিগঞ্জ, ২০১৫, স্টান্ডার্ড চার্টার্ড দ্য ডেইলি স্টার সেলিব্রেটিং লাইফ গীতিকার পুরস্কার, ঢাকা, ২০১৬, সুফিসাধক আরকুম শাহ স্মৃতি পদক, সিলেট, ২০১৭, কবি সুভাষ মুখোপাধ্যায় সাহিত্য পুরস্কার, কলকাতা, ২০১৭।